ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

2019-08-17

, ১৫ জিলহজ্জ ১৪৪০

হাঁটলেই চার্জ হবে মোবাইল!

প্রকাশিত: ০৯:৩১ , ৩০ মার্চ ২০১৯ আপডেট: ০৯:৩১ , ৩০ মার্চ ২০১৯

অনলাইন ডেস্ক: মোবাইল ফোনে চার্জের জন্য চার্জার বা পাওয়ার ব্যাংক দরকার নেই। হাঁটলেই চার্জ হবে মোবাইল। ভারতে ১৯ বছরের দুই তরুণ এমন এক চার্জার তৈরি করেছে যা হাঁটলেই মোবাইল চার্জ হবে।

দিল্লির মোহক ভাল্লা এবং আনন্দ গঙ্গাধারণ নামের দুই তরুণ দশম শ্রেণিতে পড়ার সময় থেকেই এমন একটা চার্জার বানানোর পরিকল্পনা করে। মাত্র তিন মাসের মধ্যে প্রথম মডেলটাও বানিয়ে ফেলে। তবে প্রথম মডেলে অনেক সমস্যা ছিল। ক্রমে সমস্যাগুলো খুঁজে বের করে সেগুলো ঠিক করা হয়েছে।

ওই দুই তরুণ জানান, সাধারণ মোবাইল চার্জারে যে গতিতে চার্জ হয়, তার থেকে ২০ শতাংশ কম সময়ে চার্জ হয়ে যায় এই ওয়াকিং চার্জারে। ইলেকট্রোম্যাগনেটিক ইনডাকশন পদ্ধতিতে কাজ করে এই যন্ত্র। চার্জারের একটি অংশ ডায়নামো এবং অন্য অংশ বাফার। যন্ত্রটা রাখা হয় ঠিক গোড়ালির নীচে।

হাঁটা শুরু হলে গোড়ালিতে চাপ পড়ে। গোড়ালির এই চাপ থেকে শক্তি উৎপন্ন হয়। সেই শক্তি ডায়নামো ঘোরাতে সাহায্য করে। ডায়নামো ঘোরার সঙ্গে সঙ্গে বৈদ্যুতিক শক্তি তৈরি হয়। এই বিদ্যুৎ দিয়েই চার্জ হবে মোবাইল ফোন।

খুব শীঘ্রই এই প্রযুক্তি বাজারে ছাড়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। প্রযুক্তিটি বাজারে আসলে মোবাইলের চার্জার বা পাওয়ার ব্যাংক বহন কিংবা চার্জে লাগিয়ে রাখার ঝামেলা থেকে মুক্ত হতে পারবেন আপনিও।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

 

এই বিভাগের আরো খবর

উন্নয়নের স্বার্থে পুরনো আইন বদলানোর আহ্বান জয়ের

নিজস্ব প্রতিবেদক: দ্রুত অর্থনৈতিক উন্নয়নের জন্য কিছু পুরনো আইন-কানুন পরিবর্তন করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক...

সংবাদ থেকে গুগলের আয় ৪৭০ কোটি ডলার

তথ্যপ্রযুক্তি ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউজ মিডিয়া অ্যালায়েন্সের এক সমীক্ষায় বলছে, ২০১৮ সালে সার্চ ও নিউজ থেকে গুগল ৪৭০ কোটি ডলার আয় করেছে।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is