বাংলাদেশ-ভারত পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু

প্রকাশিত: ১০:৩৪, ২৯ মার্চ ২০১৯

আপডেট: ১০:৩৪, ২৯ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও ভারতের মধ্যে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে। সন্ধ্যায় নারায়ণগঞ্জের মেরিএন্ডারসন ঘাটে এর উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ১৩৪ জন যাত্রী ও ক্রু নিয়ে কোলকাতায় ছেড়ে যায় বিআইডাব্লিউটিসি’র জাহাজ এমভি মধুমতি। এটি কলকাতায় পৌছাতে সময় লাগবে ৪৮ ঘণ্টা। আর একই সময়ে কলকাতা থেকে ঢাকায় রওনা হয় ক্রুজ শিপ আরভি বেঙ্গল গঙ্গা। 

বাংলাদেশ-ভারতের মধ্যে উড়োজাহাজ, বাস, রেল ও পণ্যবাহী জাহাজের পর চালু হলো ঢাকা-কোলকাতা নৌযান যাত্রীসেবা। দুই দেশের পর্যটকদের যাতায়াতের সুবিধার্থে সুন্দরবনের মধ্য দিয়ে কোলকাতা থেকে আসাম পর্যন্ত চলবে এই সার্ভিস। 

নারায়ণগঞ্জের মেরিএন্ডারসন ভিআইপি জেটি থেকে ১৩৪ জন যাত্রী ও ক্রু নিয়ে ছেড়ে যায় বিআইডাব্লিউটিসি’র অত্যাধুনিক জাহাজ এমবি মধুমতি। এটি বরিশাল-মংলা-সুন্দরবন-খুলনার আংটিহারা হয়ে প্রথমে ভিড়বে হলদিয়া বন্দরে। সেখান থেকে ইমিগ্রেশনের কাজ শেষে ৩১ মার্চ দুপুরে কোলকাতায় পৌঁছনোর কথা। দুই দেশের প্রকৃতি ও দর্শনীয় স্থান দেখা নতুন অভিজ্ঞতা হবে বলে জানালেন যাত্রীরা। 

পর্যটকদের সর্বোচ্চ সেবা দেয়ার আশ্বাস দেন বিআইডাব্লিউটিসি’র চেয়ারম্যান। 

পর্যটকদের আকৃষ্ট করতে বেসরকারি জাহাজ মালিকদেরও উৎসাহিত করা হচ্ছে বলে জানালেন বিআইডাব্লিউটিএ চেয়ারম্যান।

একই সময়ে ১৯ জন যাত্রী নিয়ে ভারত থেকে রওনা দিয়েছে ক্রুজ শিপ আরভি বেঙ্গল গঙ্গা। 

গতবছর বাংলাদেশের নৌপরিবহন সচিব আবদুস সামাদ ও ভারতের জাহাজ মন্ত্রণালয়ের সচিব গোপাল কৃষ্ণের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। সেসময় নারায়ণগঞ্জের পাগলায় হয়ে বরিশাল-মোংলা-সুন্দরবন-আন্টিহারা ও ভারতের হলদিয়া হয়ে কোলকাতা পর্যন্ত  নৌ রুট নির্ধারণ করা হয় ।

দুই দেশের পর্যটকদের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে, দুইজনের ফ্যামিলি স্যুট ১৫ হাজার টাকা, দুইজনের ডিলাক্স শ্রেণি ১০ হাজার টাকা, যাত্রী প্রতি ইকোনমিক চেয়ারে ৮ হাজার টাকা, যাত্রী প্রতি প্রথম শ্রেণি ৫ হাজার টাকা ও যাত্রী প্রতি সুলভ শ্রেণিতে এক হাজার পাঁচশ টাকা।

এই বিভাগের আরো খবর

তসলিমা নাসরিনের সন্তানের সন্ধান মিললো!

অনলাইন ডেস্ক: আলোচিত লেখিকা তসলিমা...

বিস্তারিত
হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২

হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জের বাহুবল...

বিস্তারিত
খাদ্য সংকটে যশোরের কালোমুখো হনুমান 

যশোর প্রতিনিধি: যশোরের কেশবপুর ও...

বিস্তারিত
প্রণোদনা বাড়ানো ও পুনর্বাসনের দাবি জেলেদের

নিজস্ব প্রতিবেদক: ইলিশ মাছের উৎপাদন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *