স্বাদের কাঁকড়া ভুনা করবেন যেভাবে

প্রকাশিত: ০২:৫৩, ২৯ মার্চ ২০১৯

আপডেট: ০২:৫৩, ২৯ মার্চ ২০১৯

ডেস্ক প্রতিবেদন: স্পাইসি কিছু খাবেন ভাবছেন? কাঁকড়া ভুনা করতে পারেন। রেঁস্তোরায় ভীষণ দামের এই খাবারটি রেঁধে ফেলতে পারেন ঘরেই।

উপকরণ: বড় কাঁকড়া ৫০০ গ্রাম, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, শুকনো মরিচ বাটা ১/২ চা চামচ, রশুন বাটা ১/৩ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, চিলি সস ১ চা চামচ, টমেটো সস ৩ টেবিল চামচ, ফিশ সস ১ চা চামচ, কর্ণ ফ্লাওয়ার, লবণ, চিলি ফ্লেক্স ১ চা চামচ, চিনি স্বাদ মত, তেল প্রয়োজন মতো (একবারে বেশি তেল ব্যবহার না করে অল্প অল্প করে তেল নিন প্রয়োজন অনুযায়ী)।
 
প্রণালি: প্যানে তেল গরম করে কেটে রাখা কাঁকড়া গুলো অল্প অল্প করে দিয়ে লাল করে ভেজে তুলে রাখুন। এক সঙ্গে না ভেজে ধাপে ধাপে ভাজলে তেল কম লাগবে। কাঁকড়া ভাজা হয়ে গেলে সেই তেলেই পেঁয়াজ বাটা দিয়ে একটু ভেজে নিয়ে একে একে মরিচ বাটা, আদা-রশুন বাটা আর লবন দিয়ে কষিয়ে অল্প পানি দিতে হবে। তারপর দিয়ে দিতে হবে ভেজে রাখা কাঁকড়াগুলো। নেড়ে ভালো করে মিশিয়ে নিতে হবে মশলার সাথে। তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে ৫/৭ মিনিটের জন্য। তারপর দিয়ে দিন চিলি সস, টমেটো সস, ফিশ সস। একটু টেস্ট করে দেখুন, যদি সসের কারণে একটু বেশি টক লাগে, তবে একটু চিনি দিয়ে স্বাদটা ব্যালেন্স করে নিতে পারেন। এরপর অল্প করে কর্ণফ্লাওয়ার গুলে মিশিয়ে দিন আর তারপর চিলি ফ্লেক্স দিয়ে নামিয়ে নিন।

টিপস: কাঁকড়া কেটে পিস করে ভালো করে ধুয়ে নিন। এখন অবশ্য সুপার শপগুলোতে পরিষ্কার করে প্যাকেটজাত কাঁকড়া কিনতে পাওয়া যায়। কিন্তু প্যাকেটজাত কাঁকড়া চাইতে বাজার থেকে ফ্রেশ কাঁকড়া কিনে কষ্ট করে পরিস্কার করে কেটে তা যদি রান্না করেন তবে তার স্বাদ হবে অতুলনীয় আর আপনার কষ্ট হবে ষোল আনা সার্থক। আপনি চাইলে বাটা আদা-রশুনের পরিবর্তে কুচোনো আদা-রশুন ব্যবহার করতে পারেন। আর আপনি যদি ঝাল খাওয়ায় পারদর্শী হয়ে থাকেন তবে কিছু কুচোনো লাল মরিচ-ও দিতে পারেন। যেহেতু রান্নাটাতে বেশ কয়েক রকমের সস ব্যাবহার করা হবে, তাই লবণ দেওয়ার সময় ব্যাপারটা অবশই মাথায় রাখতে হবে।

 

এই বিভাগের আরো খবর

ঈদে ঝটপট তেরী করুন সেমাইয়ের বরফি

অনলাইন ডেস্ক: ঈদে ঝটপট মজাদার কিছু...

বিস্তারিত
ঈদে তৈরী করুন ডিমের পাটিসাপটা

অনলাইন ডেস্ক: রাত পোহালেই ঈদ।...

বিস্তারিত
ঈদে সেমাইয়ের মালাই ক্ষীর

অনলাইন ডেস্ক: রাত পোহালেই ঈদ। সেমাই...

বিস্তারিত
ঈদে তৈরী করুন ডিমের কাশ্মীরি কোরমা

অনলাইন ডেস্ক: যদিও এবারের ঈদ এসেছে...

বিস্তারিত
ইফতারে তৈরী করুন তুলসীর বড়া

অনলাইন ডেস্ক: তুলসী একটি ঔষধি গাছের...

বিস্তারিত
ইফতারে টক দইয়ের ঠান্ডা শরবত

অনলাইন ডেস্ক: ইফতারে শরবত না হলে কি...

বিস্তারিত
ইফতারে তৈরী করুন  স্বাস্থ্যকর দইবড়া

অনলাইন ডেস্ক:  ইফতারে ভাজাপোড়ার...

বিস্তারিত
সহজেই তৈরি করুন আমের কাশ্মিরি আচার

অনলাইন ডেস্ক: চলে এসেছে কাঁচা আমের...

বিস্তারিত
গরমে ব্রণের সমস্যা দূর করবে বরফ

অনলাইন ডেস্ক: গরম ছাড়াও মানসিক ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *