ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

2019-09-20

, ২০ মহররম ১৪৪১

ক্রাইস্টচার্চে নিহতদের স্মরণসভা, নিউজিল্যান্ডে বর্ণবাদীদের ঠাঁই হবে না- প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১২:০৬ , ২৯ মার্চ ২০১৯ আপডেট: ১২:০৬ , ২৯ মার্চ ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় সকাল ১০টায় আল-নূল মসজিদের কাছে হ্যাগলি পার্কের এই স্মরণসভায় স্থানীয়দের পাশাপাশি অংশ নেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন।

১৫ মার্চ স্থানীয় আল-নূর ও লিনউড মসজিদে বন্দুক হামলায় অন্তত ৫০ জন নিহত হয়। আহত হয় আরো অনেকে। হামলার পর নিহতদের স্মরণে ফুলেল শ্রদ্ধা, র‌্যালি, মন্ত্রিসভার বৈঠক, নিরবতা পালন ও অস্ত্র আইন পরিবর্তনের মতো নানা উদ্যোগ নিয়েছে দেশটির সরকার। তবে, ভয়াবহ এ হামলার প্রায় দু’সপ্তাহ পেরিয়ে গেলেও এখনো শোক কাটেনি স্থানীয় বাসিন্দাদের। এরই ধারাবাহিকতায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে এবার আয়োজন করা হয় জাতীয় স্মরণসভার।

স্থানীয় সময় সকাল ১০টায় আল-নূর মসজিদের কাছে অবস্থিত হ্যাগলি পার্কে এই স্মরণসভা অনুষ্ঠিত হয়। স্থানীয় গণমাধ্যমগুলো জানায়, কড়া নিরাপত্তার মধ্য দিয়ে প্রায় ২০ হাজার মানুষ অংশ নেয় এ স্মরণসভায়। হামলায় নিহতদের পরিবার-পরিজন, মুসলিম সম্প্রদায়ের নেতা, মেয়র ও স্থানীয়দের পাশাপাশি অনুষ্ঠানে যোগ দেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন।

প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেন নিউজিল্যান্ডে বর্ণবাদীদের ঠাঁই হবে না। সহিংসতা ও চরমপন্থা কঠোরভাবে দমন করা হবে। আর কোনো ভয় বা ঘৃণা ছড়াতে দেয়া হবে না, বরং মানবতা দিয়ে সব বৈষম্য দূর করা হবে।
সভায় স্থানীয় মেয়র, মুসলিম সম্প্রদায়ের নেতাসহ অন্যরা বক্তব্য রাখেন।   
রাষ্ট্রীয় টেলিভিশনে স্মরণসভা অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়।  

 

এই বিভাগের আরো খবর

আরব আমিরাতে ৭ বছর বন্ধ শ্রমবাজার

অনলাইন ডেস্ক: বাংলাদেশে অন্যতম রেমিট্যান্স প্রেরণকারী দেশ সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার বন্ধ রয়েছে দীর্ঘ সাত বছর।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is