আগেও আগুন লেগেছিল এফআর টাওয়ারে

প্রকাশিত: ০৮:২৯, ২৯ মার্চ ২০১৯

আপডেট: ০৮:২৯, ২৯ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনানীর এফ আর- ফারুক রূপায়ন টাওয়ারে বৃহস্পতিবার- ২৮ মার্চ দুপুরে ভয়াবহ আগুন লাগে। এতে ১৯ জনের করুণ মৃত্যু হয়েছে। আহত হয়েছেন প্রায় ১০০ জন। ভয়াবহ এই আগুনের আগে এই ভবনের ২০০৮ সালের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই বছরের ৩১ আগস্ট এফআর টাওয়ারের লাগা আগুনের সূত্রপাত হয়েছিল বেজমেন্ট থেকে। এতে পুরো ভবন ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে সৃষ্টি হয়েছিল আতঙ্কজনক পরিস্থিতির।
২০০৮ সালের সেই আগুনের ঘটনার পর এফআর টাওয়ারের অগ্নিনির্বাপণের ব্যবস্থাপনা নিয়ে প্রশ্ন উঠেছিল। এবারও অব্যবস্থাপনার অভিযোগ উঠেছে। ফায়ার সার্ভিসের পরিচালক (ডেভেলপমেন্ট অ্যান্ড প্ল্যানিং) সিদ্দিক মোহাম্মদ জুলফিকার আহমেদ স্পষ্ট করেই বলেছেন, এফআর টাওয়ারে অগ্নিনির্বাপণের ব্যবস্থা নেই।
খোঁজ নিয়ে জানা যায়, ২০০৮ সালের ৩১ আগস্ট এফআর টাওয়ারের বেজমেন্টে পার্কিং করা একটি গাড়িতে আগুন ধরে। এতে পুরো বিল্ডিং কালো ধোঁয়ায় ঢেকে যায় যায়। ২৪ তলা এই ভবনে আটকে পড়া অন্তত ২০ জন আতঙ্কিত হয়ে হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত হন। ভবনের ভেতর আটকা পড়েন অন্তত ১০০ জন। দুই ঘণ্টার চেষ্টার পর ফায়ার সার্ভিসের কর্মীরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন। ঘটনার পর ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, গাড়ির সিএনজি গ্যাসের সিলিন্ডার থেকে গ্যাস লিক করে আগুনের সূত্রপাত হয়।
২০০৮ সালে এফআর টাওয়ারে লাগা আগুনের প্রত্যক্ষদর্শীরা জানান, বিকাল পৌনে ৪টার দিকে বেজমেন্টের পার্কিং থেকে আগুনে লাগে। এতে যে ধোঁয়ার সৃষ্টি হয় তা ভবনটির ১৮ তলা পর্যন্ত অন্ধকার করে ফেলে। ঘটনার পরপরই প্রায় ২০০ জন ভবন থেকে বেরিয়ে যেতে সক্ষম হন। আরও ১০০ জনের মতো ভবনের ছাদে আশ্রয় নেন। এর মধ্যে কিছু মানুষ পাশের আউয়াল সেন্টারের ২২ তলার ছাদে লাফিয়ে নামেন। 

এই বিভাগের আরো খবর

চট্টগ্রাম-সিলেটের রেল যোগাযোগ শুরু

নিজস্ব প্রতিবেদক: তিন ঘণ্টা বন্ধ...

বিস্তারিত
রংপুরে ট্রেন দুর্ঘটনা,২ জন নিহত, আহত ১৫

রংপুর প্রতিনিধি: রংপুরের কাউনিয়ায়...

বিস্তারিত
কাকরাইলে ট্রাকের ধাক্কায় র‌্যাব সদস্য নিহত

অনলাইন ডেস্ক: রাজধানীতে সড়ক দুঘটনায়...

বিস্তারিত
হাসপাতালে মির্জা ফখরুল

রংপুর প্রতিনিধি: রংপুর-১ (সদর)...

বিস্তারিত
সুনামগঞ্জের হাওরে নৌকাডুবিতে ৮ জনের মৃত্যু

সুনামগঞ্জ প্রতিনিধি: সুনামগঞ্জের...

বিস্তারিত
যশোরে বাস চাপায় শিশুসহ নিহত ২

যশোর প্রতিনিধি: যশোরে বাস চাপায়...

বিস্তারিত
পারভেজকে চাপা দেয়া বাসের চালক ছিল ‘হেলপার’

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর উত্তরায়...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *