ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

2019-07-22

, ১৯ জিলকদ ১৪৪০

তৃতীয় ধাপে ১১৭ উপজেলা পরিষদ নির্বাচন কাল

প্রকাশিত: ০৯:০৬ , ২৩ মার্চ ২০১৯ আপডেট: ১১:৩৬ , ২৩ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক: তৃতীয় ধাপে ১১৭ উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ রবিবার। ১২৭ উপজেলায় তফসিল ঘোষণা করা হলেও ২ উপজেলার পুনঃতফসিল, হাইকোর্টের আদেশে ২ উপজেলার ভোট স্থগিত আর ৬ উপজেলায় সব পদেই একক প্রার্থী থাকায় ভোট হবে না। এই ধাপে ৩৩টি উপজেলায় চেয়ারম্যান হয়েছেন বিনাভোটে। সোমবারের নির্বাচনে দায়িত্ব পালন করবে আইনশৃঙ্খলা বাহিনীর দেড় লাখ সদস্য। এবারই প্রথম ৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার হবে।

গত ১০ ও ১৮ মার্চ দুই ধাপে ১শ’ ৯৪ উপজেলায় নির্বাচনের পর ১শ’ ১৭ উপজেলায় তৃতীয় পর্যায়ে ভোটগ্রহণ হবে রবিবার। ১২৭ উপজেলায় নির্বাচন হবার কথা থাকলেও নরসিংদী ও কক্সবাজার সদর উপজেলার নির্বাচন পিছিয়ে দেয় কমিশন। এছাড়া লোহাগড়া ও কুতুবদিয়া উপজেলার নির্বাচন স্থগিত করেছে হাইকোর্ট। এদিকে, গৌরনদী, আগৈইলঝড়া, শিবচর, ভেদরগঞ্জ, পলাশ ও আনোয়ারা উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান তিন পদেই একক প্রার্থী থাকায় নির্বাচন হবে না।

প্রথমবারের মতো রংপুর সদর, গোপালগঞ্জ সদর, মানিকগঞ্জ সদর ও মেহেরপুর সদরে ইভিএম ব্যবহার হবে ভোটগ্রহণে। এছাড়া ট্যাবের মাধ্যমে সফটওয়ার ব্যবহার করে এই উপজেলার কেন্দ্রগুলো সার্বক্ষণিক মনিটরিং করা হবে।

১শ ১৭ উপজেলায় মোট ভোটার ১ কোটি ৩৬ লাখ ৭৩ হাজার ১শ ৪৪ জন। ভোট কেন্দ্র ৯ হাজার ৮শ ৫৭টি। এরমধ্যেই ৩৩ উপজেলায় চেয়ারম্যান পদে, ৯ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে ও ১৪ উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিনাভোটে প্রার্থীরা নির্বাচিত হতে যাচ্ছেন। চেয়ারম্যান পদে নির্বাচন হতে যাওয়া ৯০ উপজেলায় প্রার্থী  ৩শ ১৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ১শ ১৪ উপজেলায় ৫শ ৮১ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১শ ৯ উপজেলায় ৩শ ৯৪ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। অপপ্রচারের কারণে বিনাভোটে বিজয়ী বাড়ছে আর ভোটারদের উপস্থিতি কমছে বলে জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

রোববারের নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর দেড় লাখেরও বেশি সদস্য নিরাপত্তায় নিয়োজিত থাকবেন। এছাড়া র‌্যাবের ২শ ৮০টি দল ও আড়াইশো প্লাটুনের বেশি বিজিবি মাঠে থাকবে।

রাঙ্গামাটির মতো কোন ঘটনা যেন না ঘটে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে কমিশন কঠোর নির্দেশনা দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনীকে। এছাড়া কিছুস্থানে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে বলেও জানান ইসি সচিব।

শনিবার মধ্যরাত থেকে ভোটগ্রহণের দিন মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় যানবাহন চলাচলে বিধিনিষেধ আরোপ করেছে কমিশন। সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ২৪ মার্চ সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।

 

এই বিভাগের আরো খবর

মিন্নির জবানবন্দি প্রত্যাহার ও চিকিৎসার আবেদন নামঞ্জুর

নিজস্ব প্রতিবেদক: বরগুনায় আলোচিত রিফাত হত্যা মামলায় গ্রেপ্তার তার স্ত্রী মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রত্যাহার ও হাসপাতালে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is