ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

2019-07-22

, ১৯ জিলকদ ১৪৪০

নিউজিল্যান্ডের পত্রিকাগুলোর প্রথম পাতাজুড়ে ‘সালাম’

প্রকাশিত: ০১:২৬ , ২২ মার্চ ২০১৯ আপডেট: ০১:২৬ , ২২ মার্চ ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলার সপ্তাহ পূর্ণ হলো আজ। আর আজ দেশটির জাতীয় দৈনিকগুলোর প্রথম পাতাজুড়ে বড় করে ছাপা হয়েছে- ‌‘সালাম, শান্তি’। আর অন্য জায়গাগুলো শূন্য রাখা হয়েছে।

গত শুক্রবার জুমার নামাজের ১০ মিনিট পর ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ ও লিনউড মসজিদে বর্বরোচিত সন্ত্রাসী হামলায় ৫০ জন মুসল্লি নিহত হয়েছেন। তাদের স্মরণে ও মুসলমানদের প্রতি সহমর্মিতা ও সংহতি জানিয়ে দেশটির দৈনিকগুলো এমন অভিনব উদ্যোগ নিয়েছে। দেশটির জাতীয় দৈনিক দ্য প্রেসের প্রথম পাতায় বড় অক্ষরে আরবিতে সালাম লেখা হয়েছে। এর নিচে ইংরেজিতে সালাম, শান্তি লেখা রয়েছে।

এর নিচে লেখা রয়েছে- ‘দুপুর ১:৩২, ক্রাইস্টচার্চে এলোপাতাড়ি গুলিতে নিহতদের জন্য আমরা দুই মিনিট নিরবতা পালন করেছি।’ তারপর ধারাবাহিকভাবে নিহতদের নামগুলো উল্লেখ করা হয়েছে।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলায় নিহতদের সবার পরিচয় নিশ্চিত করা হয়েছে। মরদেহ দাফনও করা হয়েছে। 
মঙ্গলবার (১৯ মার্চ) ৩০ জনের মরদেহ পরিবারের কাছে বুঝিয়ে দেওয়া হয়। প্রথম ধাপে বুধবার (২০ মার্চ) পাঁচজনের লাশ ‘ক্রাইস্টচার্চ মেমোরিয়াল সিমেটারি’ কবরস্থানে দাফন করা হয়।

অন্যদিকে নারকীয় এই হত্যাকাণ্ডের ১ সপ্তাহ পর ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ ও লিনউড মসজিদ আজ ফের খুলে দেয়া হয়েছে। দুই মসজিদেই জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। মোটরসাইকেল চালকদের স্থানীয় তিনটি গ্রুপ নামাজের সময় মসজিদের বাইরে মুসল্লিদের নিরাপত্তায় ছিল ।
শনিবার- ১৬ মার্চ স্থানীয় সময় সকালে মসজিদে হামলাকারী ব্রেন্টন ট্যারেন্টকে আদালতে হাজির করা হয়। আদালতে হাজির করা হলে কাঠগড়ায় ব্রেন্টন হাতের আঙুল দিয়ে একটি চিহ্ন দেখিয়েছেন, যা ‘White supremacist or power- শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ব’ বর্ণবাদের প্রতীক বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।
তার বিরুদ্ধে একটি হত্যা মামলা দিয়ে শনিবার (১৬ মার্চ)  স্থানীয় সময় সকালে তাকে আদালতে হাজির করা হয়। তখন আদালত আত্মপক্ষ সমর্থনে আনার জন্য কোনো আবেদন ছাড়াই পুলিশের হেফাজতে ব্রেন্টনকে রিমান্ডে নেওয়ার আদেশ দেন। একইসঙ্গে মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করা হয় আগামী ০৫ এপ্রিল। এ দিন দেশটির দক্ষিণাঞ্চলের উচ্চ আদালতে তাকে হাজির করা হবে।

এই বিভাগের আরো খবর

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বন্যা অপরিবর্তিত

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। আসাম ও বিহারে চলমান বন্যা পরিস্থিতিতে এ পর্যন্ত...

আটক ট্যাংকার দ্রুত ছেড়ে দিতে ইরানের প্রতি যুক্তরাজ্যের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক: হরমুজ প্রণালী থেকে আটককৃত ব্রিটিশ পতাকাবাহী ট্যাংকার দ্রুত ছেড়ে দিতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য। শনিবার...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is