ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-19

, ১৪ রমজান ১৪৪০

উৎসবমুখর পরিবেশে দেশজুড়ে ‘দোলযাত্রা’ উদযাপন

প্রকাশিত: ০৮:৪৪ , ২১ মার্চ ২০১৯ আপডেট: ০৮:৪৪ , ২১ মার্চ ২০১৯

ডেস্ক প্রতিনিধি : দোলযাত্রা, সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব। ফাল্গুনের দোল পূর্ণিমার দিনে উদযাপিত হয় এই উৎসব। ‘দোলযাত্রা’ উপলক্ষে দেশজুড়ে ছিলো নানা আয়োজন। আবির খেলা, শোভাযাত্রা, মেলায় মেতে উঠেন সনাতন ধর্মাবলম্বীরা। 

বগুড়া শহরের উত্তর চেলোপাড়া নববৃন্দাবন হরিবাসর মন্দিরে বসেছে দোল পূর্ণিমার মেলা। সকাল থেকেই সনাতন ধর্মাবলম্বীরা একে অপরকে আবির মাখিয়ে শুভেচ্ছা বিনিময় করেন। এছাড়া, মন্দিরে পূজা, কীর্তন ও প্রসাদ বিতরণ করা হয়। 

উৎসাহ উদ্দীপনায় মাগুরাতেও অনুষ্ঠিত হয়েছে দোল উৎসব। শহরে বের হওয়া শোভাযাত্রায় অংশ নেন সনাতন ধর্মের বিপুল সংখ্যক মানুষ। রং খেলার আনন্দে মেতে ওঠেন সববয়সী নারী-পুরুষ ও শিশুরা। 

দোল পূর্ণিমা উপলক্ষে নারায়ণগঞ্জে ‘ইসকনে’র উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা ও হোলি উৎসব পালিত হয়েছে। সকালে শহরের দেওভোগ এলাকার রাধা-গোবিন্দ মন্দির থেকে শোভাযাত্রাটি বের হয়। 

নেত্রকোনায় পালিত হয়েছে দোলযাত্রা। সকালে পূজা অর্চনার মধ্য দিয়ে শুরু হয় উৎসব। এসময় দেশ ও জাতির কল্যান ও সমৃদ্ধি কামনায় প্রার্থনা করেন সনাতন ধর্মাবলম্বীরা। পরে, একে অপরের কপালে আবির মেখে উৎসব পালন করেন। 

এদিকে, দোলযাত্রা উপলক্ষে হিলি সীমান্তে বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও বিএসএফ সদস্যরা একে অপরকে মিষ্টি উপহার দিয়ে শুভেচ্ছা বিনিময় করেন। 

সীমান্তে সৌহার্দ ও স¤প্রীতি বজায় রাখতে প্রতিবছরই বাংলাদেশ ও ভারতের বিভিন্ন জাতীয় দিবস ও ধর্মীয় উৎসবে মিষ্টিসহ বিভিন্ন উপহার সামগ্রী দিয়ে শুভেচ্ছা বিনিময় করে এই দুই বাহিনী।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুযায়ি এদিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির ও গুলাল নিয়ে রাধা ও সখীগনের সাথে রং খেলায় মেতেছিলেন। সেই থেকেই দোলযাত্রা উৎসব ও রং খেলার প্রচলন।
 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is