ঝিনাইদহে অবৈধভাবে গড়ে উঠছে ইট ভাটা

প্রকাশিত: ০৩:১৯, ১৯ মার্চ ২০১৯

আপডেট: ০৩:১৯, ১৯ মার্চ ২০১৯

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহে অবৈধভাবে গড়ে উঠছে একের পর এক ইট ভাটা। যেখানে নিয়ম না মেনেই পোড়ানো হচ্ছে কাঠ, ব্যবহার হচ্ছে ফসলি জমির মাটি। মানব বসতির পাশেই গড়ে ওঠা ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় বাড়ছে নানা রকম ব্যাধি; বিপর্যয় ঘটছে পরিবেশেরও। সংশ্লিষ্টরা বলছেন, নজরদারির অভাবেই ইটভাটা তৈরিতে নিয়ম মানা হচ্ছে না।

এদিকে, অবৈধ ভাটার বিরুদ্ধে ব্যবস্থার নেয়ার আশ্বাস দিয়েছে প্রশাসন। ঝিনাইদহ প্রতিনিধি রফিকুল ইসলাম মন্টুর তথ্য-চিত্রে ডেস্ক রিপোর্ট।

সরকারি নিষেধাজ্ঞা সত্ত্বেও ঝিনাইদহে কৃষি জমি থেকে অবাধে সংগ্রহ করা হচ্ছে ইট তৈরি করার মাটি। অবৈধভাবে গড়ে তোলা হয়েছে অসংখ্য ইট ভাটায় কয়লার পরিবর্তে পোড়ানো হচ্ছে কাঠ। অনুমোদনহীন এসব ইটভাটা তাই মারাত্মক বিপর্যয় সৃষ্টি করছে পরিবেশের।

এছাড়া নিয়ম না মেনে বেশিরভাগ ভাটায় ব্যবহার করা হচ্ছে ব্যারেলের তৈরি চিমনী। স্কুল-কলেজ, বসতবাড়ি কিংবা সড়কের তিন কিলোমিটারের মধ্যে ভাটা স্থাপন আইনে নিষিদ্ধ থাকলেও তা মানছেন না মালিকরা। ফলে ভাটা থেকে নির্গত বিষাক্ত ধোঁয়ায় সৃষ্টি হচ্ছে নানা রকম ব্যাধি। এছাড়া ইটভাটাগুলোর আশপাশের ফসলি জমির উর্বরতাও আশংকাজনক হারে কমছে বলে জানালেন স্থানীয় ইট ভাটা শ্রমিক ও চাষী।

তবে, মালিকদের দাবি নিয়ম মেনেই ভাটা পরিচালনা করছেন তারা। যদিও শতভাগ নিয়মসিদ্ধভাবে চলা সবসময় সম্ভব হয় না বলেও স্বীকার করেন ভাটা মালিক।
 
অনুমোদনহীন ইটভাটা গড়ে ওঠার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারীর অভাবেকই দায়ী করছেন পরিবেশ রক্ষার আন্দোলনের নেতারা। এদিকে, শিগগিরই অবৈধ ইট ভাটাগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানালেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। জেলা প্রশাসনের হিসেবে ঝিনাইদহে ৯২টি ইট ভাটা রয়েছে। এরমধ্যে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র রয়েছে মাত্র ১৮টির।

 

এই বিভাগের আরো খবর

বরিশালে করোনায় আরো এক পুলিশের মৃত্যু

বরিশাল সংবাদদাতা: করোনা ভাইরাসে...

বিস্তারিত
ময়ূর-২ এর সুপারভাইজার সালাম রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: বুড়িগঙ্গায়...

বিস্তারিত
শত কোটি টাকা আত্মসাত, এক দম্পতি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: ক্রেস্ট সিকিউরিটি...

বিস্তারিত
ট্রেনে আসবে কোরবানীর পশু

অনলাইন ডেস্ক: এবার কোরবানির ঈদ...

বিস্তারিত
কুষ্টিয়ায় পদ্মায় নৌকা ডুবি, নিখোঁজ ৪

কুষ্টিয়া সংবাদদাতা: কুষ্টিয়ার...

বিস্তারিত
বান্দরবানে জেএসএস লারমা গ্রুপের ৬জন খুন

বান্দরবান সংবাদদাতা: বান্দরবানে...

বিস্তারিত
হুঁমকির মুখে নওগাঁর রাণীনগর বেড়িবাঁধ

নওগাঁ সংবাদদাতা: দীর্ঘদিন সংস্কার না...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *