ভারতে লোকসভা নির্বাচন, প্রার্থী চূড়ান্ত করতে দলগুলোর ব্যস্ততা

প্রকাশিত: ১১:২৬, ১১ মার্চ ২০১৯

আপডেট: ১১:২৯, ১১ মার্চ ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণার পর জোটের প্রার্থী চূড়ান্ত করতে ব্যস্ত প্রধান দুই জোট এনডিএ ও ইউপিএ। জনমত জরিপ বলছে, পাকিস্তানে বিমান অভিযানের সাফল্য পুঁজি করেও একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না বিজেপির জোট এনডিএ। এদিকে, লোকসভা নির্বাচনে অংশ না নেয়ার কথা জানিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং ও ন্যাশনালিষ্ট কংগ্রেস পার্টির প্রধান শারদ পাওয়ার।

রোববার ঘোষণা করা হয় ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের তফসিল। এরপরই বড় দল ও বিভিন্ন রাজ্যের আঞ্চলিক দলগুলোর মধ্যে শুরু হয়েছে নির্বাচনী হিসেবনিকাশ ও সমীকরণ। তামিলনাড়–তে বিজেপি নেতৃত্বাধীন জোটের সাথে ভোটে অংশ নেয়ার ঘোষণা দিয়েছে ডিএমডিকে। জোটে রয়েছে সাবেক মুখ্যমন্ত্রী জয়ললিতার দল এআইএডিএমকেও।

এই মুর্হর্তে নির্বাচন হলে কোন দল বা জোট জিতবে তা নিয়ে জরিপ প্রকাশ হচ্ছে ভারতীয় গণমাধ্যমে। এবিপি নিউজ ও সি ভোটার এর জরিপ বলছে, পাকিস্তানের বালাকোটে সন্ত্রাসী ঘাঁটিতে বিমান হামলায় মোদির জনপ্রিয়তা বাড়লেও জোট হিসেবে এনডিএ পাবে ২৬৪ আসন। একক সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন আরো ৮টি আসন। অন্যদিকে, ২০১৪ সালের নির্বাচনে মাত্র ৪৪টি আসন পাওয়া কংগ্রেসের আসন সংখ্যা এবার বাড়বে বলে ধারণা দিচ্ছে সমীক্ষা। বলা হচ্ছে, কংগ্রেসের ইউপিএ জোট এবার ১৪১টির কাছাকাছি আসন পাবে। ফলে সরকার গঠন করতে এই দুই জোটকে তাকিয়ে থাকতে হবে বিভিন্ন আঞ্চলিক দলগুলোর দিকেই।

যদিও বিজেপির জোটের অন্যতম শরিক শিবসেনার দাবি, এবারো মোদির নেতৃত্বে বিপুল ভোটে জয়ী সরকার গঠন করবে এনডিএ।

এদিকে, পাঞ্জাব থেকে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংকে নির্বাচনে প্রার্থী করার দাবি করেছে স্থানীয় কংগ্রেস। যদিও স্বাস্থ্যগত কারণ দেখিয়ে এবারের নির্বাচনে প্রার্থী না হওয়ার ঘোষণা দিয়েছেন সাবেক এই প্রধানমন্ত্রী। অন্যদিকে, লোকসভা নির্বাচনে অংশ না নেয়ার ঘোষণা দিয়েছেন ন্যাশনালিষ্ট কংগ্রেস পার্টির প্রধান শারদ পাওয়ারও।

 

এই বিভাগের আরো খবর

জনসনের জয়ে ট্রাম্পের টুইট, নজর বাণিজ্যে

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটেনের সাধারণ...

বিস্তারিত
লেবার পার্টির নেতৃত্ব থেকে সরে যাবেন করবিন

অনলাইন ডেস্ক: যুক্তরাজ্যের সাধারণ...

বিস্তারিত
উত্তাল মেঘালয়, কারফিউ জারি, সংঘর্ষে নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজ্যসভায়...

বিস্তারিত
টিউলিপের টানা তৃতীয় জয়

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের...

বিস্তারিত
রূপা ও রুশনারা ফের বিজয়ী, আফসানার প্রথম জয়

অনলাইন ডেস্ক: যুক্তরাজ্যের সাধারণ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *