গণশুনানিতে গ্যাস দাম বাড়ানোর প্রস্তাব, ভোক্তাদের বিরোধীতা

প্রকাশিত: ১১:০৭, ১১ মার্চ ২০১৯

আপডেট: ১১:১৪, ১১ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক : গ্যাসের দাম বাড়াতে সরবরাহ ও বিতরণ কোম্পানিগুলোর দেয়া প্রস্তাবের ওপর গণশুনানি শুরু করেছে বাংলাদেশ এনার্জি রেগুরেটরি কমিশন-বিইআরসি। সকালে রাজধানীর টিসিবি মিলনায়তনে এই শুনানি শুরু হয়। এদিন, ঘাটতি মেটাতে গ্রাহক পর্যায়ে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দেয় পেট্রোবাংলা। আর ব্যয় বাড়ায় গ্যাসের সঞ্চালন চার্জ বাড়ানোর প্রস্তাব দিয়েছে জিটিসিএল। তবে জিটিসিএল এর প্রস্তাব গ্রহণ করেনি বিইআরসির কারিগরি কমিটি। এদিকে, গ্যাস এবং সঞ্চালন চার্জ বাড়ানেরা বিরোধিতা করেছেন ভোক্তা অধিকার সংগঠনের প্রতিনিধিরা।

গ্যাসের দাম বাড়ানো ব্যাপারে এনার্জি রেগুলেটরি কমিশন বিইআরসি’র আয়োজনে গণশুনানি শুরু হয়েছে। গ্যাস বিতরণ কোম্পানিগুলোর দাম বাড়ানোর প্রস্তাবের ওপর রাজধানীর টিসিবি অডিটোরিয়ামে এই গণশুনানির আয়োজন করা হয়েছে।

প্রথম দিনে দাম বাড়ানোর আনুষ্ঠানিক প্রস্তাব উপস্থাপন করে রাষ্ট্রায়ত্ত¡ প্রতিষ্ঠান পেট্রোবাংলা। ঘাটতি মেটাতে গ্রাহক পর্যায়ে গ্যাসের দাম বাড়ানোর আবেদন জানায় সংস্থাটি।

চারদিনের এই শুনানির প্রথমদিনে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড-জিটিসিএল গ্যাসের সঞ্চালন চার্জ ৩৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব তুলে ধরে। তাদের দাবি, মানসম্মত গ্যাস সরবরাহের জন্য সঞ্চালন লাইন সংস্কার করা হচ্ছে। তাই দাম বাড়ানোর বিকল্প নেই।

তবে, এই মূহুর্তে জিটিসিএল এর সঞ্চালন চার্জের হার বাড়ানো দরকার নেই বলে মত দেন বিইআরসি’র কারিগরি কমিটি।

এদিকে, একই অর্থবছরে দ্বিতীয়বারের মতো জিটিসিএলের সঞ্চালন চার্জ বাড়ানোর আবেদনকে বেআইনি বলে উলে­খ করে ভোক্তা অধিকার সংগঠন, রাজনৈতিক ও গ্রাহক প্রতিনিধিরা।

নিজস্ব উৎস থেকে গ্যাস অনুসন্ধান, জ্বালানি খাতে অনিয়ম-দুর্নীতি ও অপচয় রোধের দাবি জানানো হয় গণশুনানিতে।

 

এই বিভাগের আরো খবর

চীনা ব্যবসায়ী হত্যায় মামলা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনানীতে...

বিস্তারিত
জামিন খারিজ অবিচার: খালেদার আইনজীবী

অনলাইন ডেস্ক: জিয়া দাতব্য ট্রাস্ট...

বিস্তারিত
পুলিশের সঙ্গে বাকবিতণ্ডা, আইনজীবী আটক

নিজস্ব প্রতিবেদক: খালেদা জিয়ার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *