বাড়িতে তৈরি খাবার দিয়ে মাছ চাষে লাভবান পটুয়াখালীর মাছচাষীরা

প্রকাশিত: ০৬:৪৬, ১১ মার্চ ২০১৯

আপডেট: ০৬:৪৬, ১১ মার্চ ২০১৯

পটুয়াখালী প্রতিনিধি: বাড়িতে তৈরি খাবার দিয়ে মাছ চাষ করে লাভবান হচ্ছেন পটুয়াখালীসহ উপকূলীয় এলাকার মাছচাষীরা। ক্ষতিকর কোনো উপাদান ছাড়াই তৈরি এসব খাবারে উৎপাদিত মাছের চাহিদাও বেশি। ফলে আধুনিক পদ্ধতির এই মাছ চাষ দিন দিন বাড়ছে।

পটুয়াখালীসহ দেশের দক্ষিণাঞ্চলে প্রচুর সামুদ্রিক মাছ আহরণ করা হলেও পুকুর কিংবা দীঘিতে বাণিজ্যিক ভাবে মাছ চাষ তেমন হয়না। বিভিন্ন বাড়ির পুকুরে চাষ করা মাছকে সঠিক খাবার না দেয়ায় কাক্সিক্ষত উৎপাদনও হয় না।

উপকূলীয় এলাকায় পুকুর কিংবা দীঘিতে বাণিজ্যিকভাবে মাছ চাষ উৎসাহিত করতে এগিয়ে এসেছে পানি উন্নয়ন বোর্ড। একটি প্রকল্পের আওতায় পরীক্ষামূলক ভাবে তিনটি উপজেলার ৩০ জনকে প্রশিক্ষণ দিয়ে তাদের পুকুরে মাছ চাষ করা হয়েছে। দেয়া হয়েছে মাছের খাবার তৈরির জন্য মেশিন। স্থানীয় বাজার থেকে বিভিন্ন খাদ্য উপাদান কিনে বাড়িতে খাবার তৈরি করে মাছকে খাওয়ানো হচ্ছে। আর এভাবে মাছ চাষে লাভের মুখও দেখছেন মাছচাষীরা।

পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ডের ব্লু গোল্ড ইনোভেশন প্রকল্পের ম্যানেজার এবিএম সামসুদ্দিন জানালেন, এই পদ্ধতিতে মাছ চাষ করে যেমন লাভবান হওয়া যাচ্ছে, তেমনি আমিষের স্থানীয় চাহিদা পূরণেও ভূমিকা রাখা সম্ভব হচ্ছে। এই পদ্ধতিতে চাষ করলে দক্ষিণাঞ্চলে মাছ উৎপাদনে নতুন মাত্রার সাফল্য অর্জিত হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

 

এই বিভাগের আরো খবর

বাহুবলে বাস খাদে পড়ে নিহত ৩

হবিগঞ্জ সংবাদদাতা: হবিগঞ্জের...

বিস্তারিত
চলমান শৈত্যপ্রবাহ আরো দু’একদিন থাকবে

অনলাইন ডেস্ক: দেশের ১৯টি জেলায় চলছে...

বিস্তারিত
সিলেটগামী পারাবত এক্সপ্রেসে আগুন

ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা: ঢাকা থেকে...

বিস্তারিত
বগুড়ায় চলছে বস্ত্র ও কুটির শিল্প মেলা

নিজস্ব প্রতিবেদক: বগুড়ায় মাসব্যাপী...

বিস্তারিত
ধর্ষণের প্রতিবাদ করায় চা দোকানদার খুন

কুমিল্লা সংবাদদাতা: কুমিল্লার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *