ভারত-বাংলাদেশ সম্পর্ক বিশ্বের কাছে এক উজ্জ্বল দৃষ্টান্ত- শেখ হাসিনা

প্রকাশিত: ০৪:২১, ১১ মার্চ ২০১৯

আপডেট: ১০:৫০, ১১ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহযোগিতার মাধ্যমে দক্ষিণ এশিয়া এবং বহির্বিশ্বে সন্ত্রাসবাদ দূর করতে বাংলাদেশ বদ্ধপরিকর। কোন জঙ্গি গোষ্ঠীকে বাংলাদেশের মাটিতে আশ্রয় দেবে না তার সরকার। দুপুরে, গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে, ভারতের অর্থায়নে ৪টি প্রকল্পের উদ্বোধনীতে এসব বলেন প্রধানমন্ত্রী। এসময়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, বাংলাদেশের উন্নয়ন সবার জন্য অনুকরণীয়। দুদেশের জনগণের জীবনমান উন্নয়নে একসাথে কাজ করার আগ্রহও জানান ভারতের প্রধানমন্ত্রী। 

ভারতের অর্থায়নে দ্বিতীয় ঋণ সুবিধার আওতায় চারটি প্রকল্পের উদ্বোধন উপলক্ষে গণভবনে এই আয়োজন। প্রধান অতিথি হিসেবে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নয়া দিল্লী থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এতে যুক্ত হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুরুতেই প্রকল্প চারটির উদ্বোধন করেন দুদেশের সরকার প্রধান।

প্রকল্পগুলোর আওতায় বাংলাদেশকে এক ও দ্বিতল বিশিষ্ট ৬০০ বাস এবং ৫০০টি ট্রাক দেবে ভারত। এছাড়া পাঁচ জেলায় ৩৬টি কমিউিনিটি ক্লিনিক এবং পিরোজপুরের ভান্ডারিয়ায় ১১টি পানি শোধনাগার নির্মিত হচ্ছে। পাশাপাশি প্রকল্পের আওতায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণা সহায়তা ও গবেষকদের সক্ষমতা বৃদ্ধিতেও সহযোগিতা করবে ভারত।

অনুষ্ঠানে বাংলাদেশ-ভারত সম্পর্ক এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলেন, দুদেশের সরকারই নিজেদের জনগণের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে। উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে শেখ হাসিনা সরকারের পাশে থেকে একসাথে কাজ করার কথাও জানান নরেন্দ্র মোদী।

এসময়, বাংলাদেশ ভারত সম্পর্ক ঐতিহাসিক এবং পরীক্ষিত বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, বহুমুখী ও দ্বিপাক্ষিক সহযোগিতার ফলে দুদেশের সম্পর্ক বিশ্বের কাছে এক উজ্জ্বল দৃষ্টান্ত।

সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতির কথা পুনর্ব্যক্ত করে আঞ্চলিক ও বৃহৎ পরিসরে সন্ত্রাসবাদ নির্মূলে কাজ করে যাওয়ার কথা বলেন শেখ হাসিনা।

পরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্প সংশ্লিষ্ট এলাকার সুবিধাভোগীদের সাথে কথা বলেন শেখ হাসিনা। জনগণের কল্যাণে কাজ করে যাওয়ার কথাও পুনর্ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

এই বিভাগের আরো খবর

৪০ থেকে ৮০ টাকা কমেছে পেঁয়াজের দাম

ইউসুফ রানা: রাজধানীর বাজারে কমতে শুরু...

বিস্তারিত
পাখির কলতানে মুখর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

সাভার সংবাদদাতা: ভোরের হিমেল হাওয়া আর...

বিস্তারিত
ভারত সফরে যাচ্ছেন না স্বরাষ্ট্রমন্ত্রীও

নিজস্ব প্রতিবেদক : ভারত সফরে যাচ্ছেন...

বিস্তারিত
ভারত সফর বাতিল করলেন পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক প্রতিবেদন: পূর্বনির্ধারিত...

বিস্তারিত
অনশনে প্রাণ গেলো এক পাটকল শ্রমিকের

নিজস্ব সংবাদদাতা: পাটকল শ্রমিকদের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *