ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

2019-08-23

, ২১ জিলহজ্জ ১৪৪০

হুইট ব্লাস্ট প্রতিরোধী গমের একটি জাত দেশে উদ্ভাবন

প্রকাশিত: ১০:২৯ , ১১ মার্চ ২০১৯ আপডেট: ১২:৫৯ , ১১ মার্চ ২০১৯

মেহেরপুর প্রতিনিধি : মেহেরপুর সদর উপজেলার আমঝুপি গ্রামের একটি গমের ক্ষেত হুইট ব্লাস্ট রোগ আক্রান্ত। এখানে গম গাছের শীষগুলো পর্যবেক্ষণ করছেন আন্তর্জাতিক ভূট্টা ও গম গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা।
 
এ’দলের সাথে যোগ দিয়েছেন ভারত, নেপাল, চীন ও ব্রাজিলের বিজ্ঞানীরা। বাংলাদেশে এসে হাতে-কলমে কাজ করছেন তারা। 

মেহেরপুরের কয়েকটি গম ক্ষেতে বসানো হয়েছে জীবাণু সংগ্রহের জন্য স্পোর ট্যাপ নামের একটি প্রযুক্তি ও স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন। এতে কৃষকরা আগাম রোগ প্রতিরোধ করতে পারবেন। 

বিজ্ঞানীরা বলছেন, ভয়ানক সংক্রামক রোগ হুইট ব্লাস্ট প্রতিরোধে নজর দিতে হবে মাটি ও আবহাওয়ার উপর। চিহ্নিত করতে হবে ছত্রাকটি। এজন্য বিভিন্ন প্রযুক্তি নিয়ে কাজ করতে হচ্ছে।

দেশে উদ্ভাবিত ব্লাস্ট রোগ প্রতিরোধী কয়েকটি জাত পুরোপুরি স্বীকৃতি পায়নি। একটি ব্লাস্ট প্রতিরোধী জাত আগামী বছর কৃষকদের মাঝে সরবরাহ করা হবে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক, ডক্টর আক্তারুজ্জামান।

সংক্রামক মারাত্মক বিপজ্জনক রোগটি প্রতিরোধে সফলতা পেলে গমের ব্লাস্ট নিয়ে বড় দুশ্চিন্তার অবসান হবে বলে মনে করেছেন বিজ্ঞানীরা।

এই বিভাগের আরো খবর

বান্দরবানে পাহাড় ধস ও বন্যায় ক্ষতিগ্রস্তদের ত্রাণ সামগ্রী বিতরণ

নিজস্ব প্রতিবেদক: বান্দরবানের রোয়াংছড়ি উপজেলায় পাহাড় ধস ও বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে নগদ অর্থ ও ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন...

রোহিঙ্গা প্রত্যাবাসনে চলছে তালিকাভূক্তদের সাক্ষাৎকার 

কক্সবাজার প্রতিনিধি: মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য কক্সবাজারের আশ্রয় কেন্দ্রে থাকা তালিকাভূক্ত রোহিঙ্গাদের সাক্ষাৎকার নেয়া চলছে। সকাল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is