স্বল্প খরচে সর্বোচ্চ উন্নয়ন কৌশল ঠিক করুন : প্রকৌশলীদের প্রতি প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৬:১৮, ০২ মার্চ ২০১৯

আপডেট: ০৯:১৫, ০২ মার্চ ২০১৯

নিজস্ব প্রতিবেদক : স্বল্প খরচে মানুষ সর্বোচ্চ সুবিধা পায় এমনভাবে উন্নয়ন কৌশল প্রনয়ন করতে প্রকৌশলীদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রকল্পগুলো যেন মানসম্মত হয় সেদিকে নজর রাখতে বলেন তিনি। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ-আইইবি’র ৫৯তম সম্মেলনে এ আহবান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, মহাসড়কের পাশে ধীরগতির যানবাহনের জন্য আলাদা সড়ক করা হবে।

জাতীয় সংগীতের মধ্যদিয়ে শুরু হয় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের বার্ষিক এই আয়োজন। দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত প্রকৌশলীদের তিনদিনের এই মিলনমেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে তিনজন প্রকৌশলীকে আইইবি স্বর্ণপদক এবং শ্রেষ্ঠ কেন্দ্র, উপকেন্দ্র ও বিদেশ কেন্দ্রকেও স্বর্ণ পদক তুলে দেন প্রধানমন্ত্রী। এছাড়া শ্রেষ্ঠ প্রকৌশল বিভাগ ও এএমআইই উত্তীর্ণ শিক্ষার্থীদের ডিগ্রী প্রদান করেন তিনি। এ সময় আইইবির পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে ক্রেস্ট ও প্রকাশনা তুলে দেন ইনস্টিটিউশনের সভাপতি ও সাধারণ সম্পাদক।

প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু এবং ভৌগোলিক অবস্থান চিন্তা করে নতুন প্রযুক্তির সদ্ব্যবহারের মাধ্যমে দেশের উন্নয়নে চিন্তা করতে হবে। মাটি ও মানুষের কথা বিবেচনায় রেখে উন্নয়ন প্রকল্প তৈরি করতে প্রকৌশলীদের নির্দেশ তিনি।

শেখ হাসিনা বলেন, বিএনপি-জামাত জোট দেশে উন্নয়ন করতে না পারলেও দুর্নীতিতে চ্যাম্পিয় এবং জঙ্গি সন্ত্রাসের বিস্তার করেছিল। রাজনৈতিক সদিচ্ছা ও দেশের মানুষের প্রতি ভালোবাসা থাকলে উন্নয়ন করা যায়, আওয়ামী লীগ সরকার তা প্রমান করেছে।

গবেষণার ওপর গুরুত্ব প্রদান এবং উৎপাদন ও বিপণনের বাজার সৃষ্টির মাধ্যমে দেশের অর্থনীতিকে আরও শক্তিশালী করতে প্রকৌশলীদের এগিয়ে আসার আহবান জানান প্রধানমন্ত্রী।
শেখ হাসিনা বলেন, সারাদেশে রেল নেটওয়ার্ক স্থাপন এবং নৌপথ সচল করা হবে। সড়ক যোগাযোগেও পরিবর্তন আসবে বলে জানান তিনি।

কৃষি জমি এবং জলাধার সংরক্ষিত রেখে প্রকল্প গ্রহণে প্রকৌশলীদের প্রতি আহবান জানান প্রধানমন্ত্রী।

 

এই বিভাগের আরো খবর

শামীম ও খালেদের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক: জ্ঞাত আয় বহির্ভূত...

বিস্তারিত
আনসার আল ইসলামের ৪ সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গাবতলী ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *