ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-18

, ১৩ রমজান ১৪৪০

দুধ বাদাম দিয়ে তৈরি করুন কালাখান্দ

প্রকাশিত: ১২:৫৮ , ২৩ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ১২:৫৮ , ২৩ ফেব্রুয়ারি ২০১৯

ডেস্ক প্রতিবেদন: বাসায় অতিথি আপ্যায়নে দানাদার, নরম ও দুধ বাদামের স্বাদে কালাখান্দ তৈরি করে ফেলতে পারেন।

প্রথমে ছানা তৈরি করুন।

উপকরণ: দুধ দুই লিটার, লেবুর রস তিন টেবিল চামচ/ ভিনেগার, সুতি /মসলিন নরম কাপড়।

প্রণালি: দুধ চুলায় দিয়ে ফুটতে শুরু করলেই চুলা বন্ধ করে দিন। লেবুর রসের সাথে ২ টেবিল চামচ পানি মিশিয়ে অল্প অল্প করে দুধে মিশাতে থাকুন আর নাড়তে থাকুন। দুধ ফেটে সবুজ পানি আলাদা হয়ে গেলে সাথে সাথে ছানা কাপড়ে ছেকে ফেলুন।

এখন ঠাণ্ডা পানিতে ছানা তিন বার ধুয়ে নিন যাতে লেবুর টক ভাব দূর হয়ে যায়। ছানার কাপড় চেপে চেপে পানি বের করে উচু জায়গাতে ঝুলিয়ে রাখুন ১-২ঘণ্টা।

কালাখান্দ তৈরির উপকরণ: দুধ এক লিটার, এলাচ ৪-৫ পিস, কনডেন্সড মিল্ক ১/২ কাপ বা চিনি পরিমান মত, বানানো ছানা, বাদাম কুঁচি (পেস্তা বা কাঠবাদাম বা মিক্স) ১/২ কাপ।

প্রণালি: ভারি প্যানে বা হাড়িতে দুধ ও এলাচ চুলায় দিয়ে জ্বাল করুন ও মাঝে মাঝে নাড়ুন। ১০ মিনিটের মত জ্বাল দিলে দুধ বেশ ঘন হবে। ছানা হাত দিয়ে ভেঙে ভেঙে গুঁড়ো করে নিন। বেশি মথে মিহি করা যাবে না কারণ কালাখান্দ দানাদানা থাকবে। এখন ছানা ঘন দুধে দিয়ে নাড়তে থাকুন। ৭-৮ মিনিটের মাঝেই মিশ্রণটি বেশ ঘন হয়ে যাবে। কনডেন্সড মিল্ক দিন ও নাড়তে থাকুন। পানি শুকিয়ে গেলে ১/৪ কাপ বাদাম কুঁচি দিয়ে মিশিয়ে নাড়ুন। এক মিনিট পর চুলা বন্ধ করে আস্ত এলাচ তুলে ফেলুন।

প্লেট ঘি ব্রাশ করে নিন। এবার গরম কালাকান্দ সমান করে বিছিয়ে উপরে বাকি বাদাম ছিটিয়ে চেপে দিন। ঠাণ্ডা করে বরফির আকারে কেটে পরিবেশন করুন।

 

এই বিভাগের আরো খবর

নারকেল পোস্তা ইলিশ

ডেস্ক প্রতিবেদন: মাছের রাজা ইলিশ, আর ইলিশ খেতে সব বাঙালিই পছন্দ করে। নানাভাবে ইলিশ রান্না হয়ে থাকে। সরষে ইলিশ, ভাপা ইলিশের সাথে সবাই পরিচিত।...

ডায়াবেটিস নিয়ন্ত্রণে কালো আঙুর

ডেস্ক প্রতিবেদন: যেমন সুস্বাদু তেমনই স্বাস্থ্যগুণ আছে কালো আঙুরে। হৃদযন্ত্র, ত্বক, চুল বা চোখ ভাল রাখতে বেশ উপকারী কালো আঙুর। কালো আঙুরের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is