ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-18

, ১৩ রমজান ১৪৪০

ওজন কমাতে নিয়মিত কফি

প্রকাশিত: ১২:৪২ , ২৩ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ১২:৪২ , ২৩ ফেব্রুয়ারি ২০১৯

অনলাইন ডেস্ক: সকালে ঘুম থেকে উঠে এক কাপ গরম কফি কার না ভালো লাগে। সকালের কফি চোখের ঘুম ঘুম ভাব দূর করে শরীরকে চাঙ্গা করে তুলে। তবে কফি যে কেবল চাঙ্গাই করে তা নয়, পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে।

জার্মানিতে ৫০০ মানুষকে নিয়ে করা এক সমীক্ষায় দেখা গেছে, কফি পানের পর শরীরের ভেতরের তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে শরীরে বাড়তি ফ্যাট বা চর্বি সহজে পুড়ে শরীরকে স্লিম রাখতে সহায়তা করে।

কফির একটি নতুন উপাদান খুঁজে পেয়েছেন অস্ট্রেলিয়ার পার্থ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তারা জানান, কফির ক্লোরোজেনিক অ্যাসিড শরীরের কিছু হজম এনজাইমকে দমন করে। ফলে শরীর চিনি এবং ফ্যাট কম গ্রহণ করে।

গ্রিসের এথেন্স বিশ্ববিদ্যালয়ে মোট ৩৩জন নারী-পুরুষ নিয়ে একটি সমীক্ষা করা হয়। অংশগ্রহণকারীদের সকালের নাস্তায় একদিন কফি দেয়া হয়, আরেকদিন কফি বাদ রাখা হয়। তবে কফি পান করার পর তারা সেদিন শুধু দুপুরের খাবারই নয়, পুরো দিনই কিছুটা কম ক্যালরি গ্রহণ করেছেন। এর কারণ হিসেবে গবেষকরা বলছেন, কফির তেতো উপাদান নাকি খিদে কমায়।

 

 

 

এই বিভাগের আরো খবর

মাড়ি থেকে রক্ত পড়া বড় রোগের কারণ

অনলাইন ডেস্ক: অল্প একটু আঘাতে মাড়ি থেকে রক্তপাত হয়, এমন সমস্যা অনেকেরই হয়ে থাকে। চিকিৎসকরা একে লাইফস্টাইল ডিজিজের আওতাতেই ফেলছেন আজকাল।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is