ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-18

, ১৩ রমজান ১৪৪০

খুড়িয়ে চলছে বান্দরবান ও নেত্রকোণার কমিউনিটি ক্লিনিকগুলো

প্রকাশিত: ১০:০৩ , ২৩ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ১০:০৩ , ২৩ ফেব্রুয়ারি ২০১৯

ডেস্ক প্রতিবেদন: ডাক্তার, কর্মচারীদের অনুপস্থিতি, ওষুধ সংকটসহ নানা সমস্যা নিয়ে খুড়িয়ে চলছে বান্দরবানের রুমার স্বাস্থ্য কমপ্লেক্স ও কমিউনিটি ক্লিনিকগুলো। প্রায় সময় তালাবদ্ধ অবস্থায় পড়ে থাকছে উপজেলার আটটি কমিউনিটি ক্লিনিক।

এদিকে, মাত্র একজন চিকিৎসক দিয়ে চলছে নেত্রকোণার দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। ফলে উপজেলার প্রায় সাড়ে তিন লাখ মানুষের স্বাস্থ্য সেবার আশ্রয়স্থল এ হাসপাতালের চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন রোগীরা।
 
পাহাড়বেষ্টিত ৪৯৩ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বি¯তৃর্ণ বান্দরবানের রুমা উপজেলা। এই উপজেলায় ১১টি পাহাড়ী ও বাঙ্গালী জনগোষ্ঠীর প্রায় অর্ধেক মানুষের বসবাস। তাদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকারি ১টি স্বাস্থ্য কমপ্লেক্স ও দুর্গম অঞ্চলে ৮টি কমিউনিটি ক্লিনিক রয়েছে।

এসব ক্লিনিকে ডাক্তার, কর্মচারীদের অনুপস্থিতি, ওষুধ সংকটসহ নানা অভিযোগ স্থানীয়দের। আর প্রায় সময় তালাবদ্ধ অবস্থায় পড়ে থাকছে কমিউনিটি ক্লিনিকগুলো। ফলে নূন্যতম চিকিৎসা সেবাও পাচ্ছে না উপজেলাবাসী।   

বান্দরবানের রুমা উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বামংপ্র“ জানান, অনুপস্থিত থাকা কর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।

এদিকে, ২০০৯ সালে নেত্রকোণার দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নিত করা হয়। তবে জনবল বাড়ানো হয়নি। হাসপাতালে মোট ১৮ জন চিকিৎসক থাকার কথা থাকলেও কাগজে কলমে চিকিৎসক আছেন মাত্র সাত জন। আর বাস্তবতা আরও করুণ। এখানে চিকিৎসক আছেন একজন। এতে করে উপজেলার প্রায় সাড়ে তিন লাখ মানুষের স্বাস্থ্য সেবার আশ্রয়স্থল এ হাসপাতালে কাক্সিক্ষত চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন রোগীরা।

চিকিৎসক সংকট ছাড়াও হাসপাতালের তিনটি অ্যাম্বুলেন্সই নষ্ট হয়ে পড়ে আছে। নষ্ট হয়ে আছে এক্সরে মেশিনটিও। সার্জারি ও এনেসথেসিয়ার চিকিৎসক না থাকায় অপারেশন থিয়েটারে সকল যন্ত্রপাতি থাকার পরও অস্ত্রোপচার বন্ধ রয়েছে।

অবিলম্বে চিকিৎসকের সকল পদ পূরণ করে রোগীদের কাক্সিক্ষত সেবা নিশ্চিত করার দাবি জানান এলাকাবাসীর।

 

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is