ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-18

, ১৩ রমজান ১৪৪০

মাথা উঁচু করেই এগিয়ে যাবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৭:৫৭ , ২০ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৭:৫৭ , ২০ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অনেক ত্যাগ ও সংগ্রামের বিনিময়ে অর্জিত বাংলাদেশ মাথা উঁচু করেই এগিয়ে যাবে। বাঙালি যেন বিশ্ব দরবারে সম্মানের আসন ধরে রাখতে পারে, সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে তার সরকার। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একুশে পদক ২০১৯ প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। বাঙালির অধিকার আদায়ের ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরার আহবানও জানান শেখ হাসিনা।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় একুশে পদক ২০১৯ প্রদান অনুষ্ঠান। ভাষা আন্দোলন, শিল্পকলা, মুক্তিযুদ্ধ, গবেষণা, শিক্ষা এবং ভাষা ও সাহিত্য এই ছয়টি বিভাগে ২১ বিশিষ্টজনের হাতে পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় প্রধানমন্ত্রী ভাষা আন্দোলনের বিভিন্ন পর্যায়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা তুলে ধরেন। বলেন, পাকিস্তান আমলে যুক্তফ্রন্টের সরকার গঠন করে আওয়ামী লীগ বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদা দেয় এবং শহীদ মিনার নির্মাণে অর্থ বরাদ্দ করে। এরপর নানা বাধা পেরিয়ে এখন বাংলা স্বমহিমা ও মর্যাদায় প্রতিষ্ঠিত হয়েছে।

শেখ হাসিনা বলেন, বাঙালির হাজার বছরের সংগ্রামের ইতিহাসে অমর একুশে এক উজ্জ্বল মাইলফলক। একুশের পথ বেয়েই বাঙালি পৌঁছেছিল একাত্তরের মহান মুক্তিযুদ্ধের মোহনায়। তাই নতুন প্রজন্মের কাছে এই গৌরবোজ্জ্বল ইতিহাস পৌঁছে দেয়ার আহŸান জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, বাঙালি জাতি যেন বিশ্ব দরবারে মাথা উঁচু করে চলতে পারে সে লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে তার সরকার। নিজস্ব সংস্কৃতি ধরে রেখে দেশকে সামনের দিকে এগিয়ে নিতে সবাইকে একসঙ্গে কাজ করার আহŸান জানান শেখ হাসিনা।

পরে একুশে পদকপ্রাপ্তদের সাথে ছবি তোলার আনুষ্ঠারিকতায় অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

এই বিভাগের আরো খবর

আড়াই মাস পর নিজ দফতরে ওবায়দুল কাদের, বললেন- ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে

নিজস্ব প্রতিবেদক: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বড় প্রকল্পগুলো বাস্তবায়ন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সড়কে কয়েকটি প্রকল্প...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is