ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫

2019-03-22

, ১৫ রজব ১৪৪০

স্বীকৃতি পাননি ভাষা সৈনিক গোলাম মোস্তফা ও জিয়াউল হক

প্রকাশিত: ০৯:৪৬ , ২০ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০৪:৫৮ , ২০ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ১৯৪১ সালে ব্রিটিশ বিরোধী আন্দোলনের কারনে কারাভোগ, ১৯৪৮ সাল থেকেই মায়ের ভাষা বাংলাকে রাষ্ট্রীয় ভাষা প্রতিষ্ঠিত করার জন্য অগ্রনী ভূমিকা পালন করেন ভাষাসৈনিক গোলাম মস্তফা রতন। বায়ান্ন’র ২১ শে-ফেব্র“য়ারি ঢাকার রাজপথে মিছিল করে পুলিশের গুলিতে আহত হলেও আজও দেয়া হয়নি তাকে কোন স্বীকৃতি।

১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি রতনের নেতৃত্বে দুই শতাধিক ছাত্র মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ঢুকতেই কার্জন হলের সামনে পুুলিশের মুহুর্মুহু গুলি শুরু হয় । এ সময় মিছিলে অংশ নেওয়া ছাত্ররা মাটিতে শুয়ে জীবন রক্ষা করেন। কিন্তু সালাম, বরকত, রফিক সহ অনেকেই শহীদ হন। এসময় গুলিবিদ্ধ হয়ে প্রাণে বেঁচে যান রতন। এরপর পারিবারিক জীবন যুদ্ধ শুরু করেন। পরবর্তীতে শিবচরের একটি মাধ্যমিক বিদ্যালয়ে তিনি শিক্ষকতা করেন। মুক্তিযুদ্ধে শিবচর অঞ্চলের অন্যতম সংগঠক ছিলেন ভাষা সংগ্রামী রতন।

তবে, এতো বছরেও রাষ্ট্রীয় কোনো সম্মাননা না পাওয়ায় আক্ষেপ রয়েছে তার পরিবারের সদস্যদের। বর্তমানে ৯২বছর বয়স্ক এই ভাষা সৈনিক বর্তমানে জেলার শিবচর উপজেলার উমেদপুর ইউনিয়নের চররামরায়ের কান্দি গ্রামের নিজ বাড়িতে ১৩বছর ধরে অসুস্থ অবস্থায় দিন কাটছে তার।

মাদারীপুর জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম জানান, ভাষা সৈনিক গোলাম মোস্তফা রতনকে স্বীকৃতি দেয়ার যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লি¬ষ্ট মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে।

অন্যদিকে, মাগুরায় রাষ্ট্রভাষা বাংলার দাবির আন্দোলনে নেতৃত্ব দেয়া ৯০ বছর বয়সী আরেক ভাষা সংগ্রামী খান জিয়াউল হকও পাননি রাষ্ট্রীয় স্বীকৃতি। বায়ান্ন’র স্মৃতি রোমন্থন করে দিন কাটে তার। বায়ান্ন’র ২১শে ফেব্র“য়ারি মাগুরায় মাতৃভাষার দাবিতে মিছিল-আন্দোলন করেন। সহযোদ্ধারা অনেকেই আর নেই।

বহু সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত খান জিয়াউল হক ছিলেন মাগুরার এজি একাডেমির প্রধান শিক্ষক। বর্তমাানে জামে মসজিদ সড়কের বাড়িতে মৃত্যুর প্রহর গুণছেন এই ভাষা সৈনিক।

 

এই বিভাগের আরো খবর

কক্সবাজারে গোলাগুলিতে তিনজন নিহত

কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজারে আলাদা গোলাগুলিতে তিনজন নিহত হয়েছে। এসময় পুলিশের পাঁচ সদস্য আহত হয়। রাতে, টেকনাফ উপজেলার রাজারছড়া পাহাড়ি...

তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনের প্রচারণা শেষ হচ্ছে মধ্যরাতে

নিজস্ব প্রতিবেদক: আজ মধ্যরাতে শেষ হচ্ছে তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের প্রচার-প্রচারণা। শেষ মুহূর্তে ভোটারদের মন জয়ে জোর প্রচারণা...

দোল পুর্ণিমায় কুষ্টিয়ার ছেউরিয়ায় লালন স্মরণোৎসব শুরু

ডেস্ক প্রতিনিধি : গানে গানে এভাবেই জীবনের সুলুক সন্ধান দিয়েছেন বাউল সম্রাট লালন শাহ। এসব গানে তাঁর ভাবদর্শন আর দেহতত্তে¡র সন্ধানে আজো...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is