ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫

2019-03-22

, ১৫ রজব ১৪৪০

জাজিরা প্রান্তে বসানো হয়েছে পদ্মা সেতুর অষ্টম স্প্যান

প্রকাশিত: ০৮:৪৪ , ২০ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ০২:০০ , ২০ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক:একটু একটু করে দৃশ্যমান হচ্ছে স্বপ্নের পদ্মা সেতু। জাজিরা প্রান্তে সেতুর ৩৫ ও ৩৬ নম্বর পিলারে বসানো হলো আরো একটা স্প্যান। এরআগে এই প্রান্তে আরো ৬টি স্প্যান বসালে কাঠামো দৃশ্যমান হয় ১ হাজার ৫০ মিটার।

এছাড়া, মাওয়া প্রান্তে সেতুর ১৫০ মিটার অংশ দৃশ্যমান হয়েছে। এই স্প্যান মিলে একসঙ্গে দৃশ্যমান হয়েছে পদ্ম সেতুর ১২শ' মিটার অংশ।

মঙ্গলবার মুন্সিগঞ্জের মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেনে করে জাজিরা প্রান্তে নেয়া হয় অষ্টম স্প্যানটি।

অপরদিকে, মাওয়া প্রান্তে সেতুর পিলার নিয়ে জটিলতা কেটে গেছে। নদীর তলদেশের মাটি ও নদী শাসনের জটিলতার কারণে সেতুর ৬ এবং ৭ নম্বর পিলারে জটিলতা দেখা দিয়েছিল। নকশায় পরিবর্তন এনে সেই জটিলতার অবসান ঘটানো হয়েছে বলে জানান প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম।

সেতুর মোট ৪২টি স্প্যানের মধ্যে ১৬টি স্প্যান তৈরির কাজ পুরোপুরি শেষ হয়েছে। এছাড়া, আরো অন্তত পনেরোটি স্প্যান তৈরির কাজ চলছে বলে জানান, পদ্মা সেতু প্রকল্পের বিশেষজ্ঞ দলের প্রধান অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতুর অবকাঠামো। ২০১৮ সালের ২৮ জানুয়ারি বসানো হয় দ্বিতীয় স্প্যান। ওই বছরের ১১ মার্চে দৃশ্যমান হয় তৃতীয় স্প্যান। পরে ১৩ মে চতুর্থ ও ২৯ জুন বসানো হয় পঞ্চম স্প্যান। চলতি বছরের ২৩ জানুয়ারি বসানো হয় ষষ্ঠ স্প্যানটি।

 

 

এই বিভাগের আরো খবর

বিএনপি সঠিক পথেই আছে : আমির খসরু

নিজস্ব প্রতিবেদক: বর্তমান সময়ে বিএনপি যেভাবে চলছে, এটাই সঠিক সঠিক পথ। আগামীতেও এভাবেই চলবে বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য...

দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল নয়জনের

বৈশাখী ডেস্ক: দেশের বিভিন্ন স্থানে আজও সড়কে প্রাণ গেলো নয়জনের। এর মধ্যে বরিশালে বাস ও অটোরিক্সার সংঘর্ষে নারীসহ ৬জনের মৃত্যু হয়েছে। এছাড়া...

কক্সবাজারে গোলাগুলিতে তিনজন নিহত

কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজারে আলাদা গোলাগুলিতে তিনজন নিহত হয়েছে। এসময় পুলিশের পাঁচ সদস্য আহত হয়। রাতে, টেকনাফ উপজেলার রাজারছড়া পাহাড়ি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is