একাত্তরের গণহত্যার বিচার করতে আইসিসির প্রতি শেখ হাসিনার আহ্বান

প্রকাশিত: ০২:৩০, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০২:৩০, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক: একাত্তরে বাংলাদেশে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসির প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মিউনিখ নিরাপত্তা সম্মেলনে আইসিসি’র প্রধান কৌঁসুলি ডক্টর ফাতু বেনসুদার সঙ্গে সাইড লাইন বৈঠকে এই আহবান জানান তিনি। রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নৃসংশতার প্রাথমিক তদন্তের জন্য বাংলাদেশে আইসিসির প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্তকেও স্বাগত জানান প্রধানমন্ত্রী।

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাইডলাইন বৈঠক করেন আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসি’র প্রধান কৌঁসুলি ডক্টর ফাতু বেনসুদার সঙ্গে। এসময় প্রধানমন্ত্রী ১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যার আন্তর্জাতিক বিচার নিয়ে কথা বলেন। গুরুত্বারোপ করেন গণহত্যা চালানো পাকিস্তানী সেনাবাহিনীর সদস্যদের বিচারের মুখোমুখি করার ওপর। বৈঠকে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নৃশংসতার প্রাথমিক পরীক্ষার জন্য আইসিসি’র একটি প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্তকে স্বাগত জানান শেখ হাসিনা।
পররাষ্ট্র সচিব শহীদুল হক পরে সাংবাদিকদের জানান, আন্তর্জাতিক অপরাধ আদালতের একটি প্রতিনিধি দল আগামী মাসে বাংলাদেশ সফরে আসবে। তারা জাতিগত নিধনের শিকার রোহিঙ্গাদের ওপর সংঘঠিত গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের মামলায় ‘প্রাথমিক তদন্ত’ করবে।
আইসিসির এই প্রতিনিধি দলকে সব ধরণের সহযোগিতা করা হবে বলে আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে আইসিসির প্রধান কৌঁসুলিকে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের হত্যাকান্ডের ঘটনা অবহিত করেন প্রধানমন্ত্রী। সেই সাথে বঙ্গবন্ধু হত্যার বিচার সম্পর্কে জানান। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নেদারল্যান্ডস্ এর হেগ-এ অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত পরিদর্শনের আমন্ত্রণ জানান বেনসুদা।
 

 

এই বিভাগের আরো খবর

চলছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

নিজস্ব প্রতিবেদক: টঙ্গীর তুরাগ তীরে...

বিস্তারিত
বিশ্বের সবচেয়ে যানজটের শহর

ডেস্ক প্রতিবেদন: বিশ্বের সবচেয়ে...

বিস্তারিত
রাজধানীতে হঠাৎ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: পশ্চিমা লঘুচাপের...

বিস্তারিত
বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪৯ নারী এমপি নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *