প্রকৃতির নিস্বর্গ শিলং

প্রকাশিত: ০৫:৪৬, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০৫:৪৬, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

ডেস্ক প্রতিবেদন: শিলং উত্তর-পূর্ব ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী। সমুদ্রপৃষ্ঠ থেকে ৪ হাজার ৯০৮ ফুট উচ্চতায় অবস্থিত শিলং-এ প্রচুর বৃষ্টিপাত হয়। ফলে প্রকৃতি ও বর্ষা উপভোগ কিংবা শিলং-এর দর্শনীয় স্থান ভ্রমণ করতে এখানে প্রচুর পর্যটকের আগমন ঘটে।

শিলংয়ের দর্শনীয় স্থান :

এশিয়ার সবচেয়ে পরিচ্ছন্ন গ্রাম মাওলিননং ভিলেজ ছাড়াও শিলংয়ে রয়েছে উমিয়াম লেক, এলিফ্যান্ট জলপ্রপাত, শিলং পার্ক বা শিলং ভিউপয়েন্ট, গল্ফ লিঙ্ক, ওয়ার্ড’স লেক, লাইটলুম ক্যানিয়ন, অল সেন্টস চার্চ, চেরাপুঞ্জি এবং কেনাকাটার জন্য প্রসিদ্ধ পুলিশ বাজার।
 
শিলং ভ্রমণের সময় :

বর্ষাকাল এর আগে আগে এবং তার পর পর্যন্ত শিলং ভ্রমণের আদর্শ সময়। বর্ষাকালে শিলংয়ের পাহাড় গুলো সবুজের ভরে থাকে এবং ঝর্ণাগুলো পূর্ণতা পায়।

শিলং কিভাবে যাবেন :

বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে সরাসরি বিআরটিসি এবং শ্যামলী পরিবহণের বাসে চড়ে শিলং যেতে পারেন। প্রতি বৃহস্পতিবার রাতে ঢাকা থেকে শিলংয়ের উদ্দেশ্যে ছেড়ে যায়।

অথবা ঢাকা থেকে বাস বা ট্রেনে করে সিলেট আসতে পারেন। সিলেট হতে বাস কিংবা সিএনজিতে চড়ে তামাবিল। এরপর ইমিগ্রেশন শেষ করে ডাউকি থেকে ট্যাক্সি নিয়ে সরাসরি শিলং চলে আসতে পারবেন।

যদি ভারতের অন্যান্য স্থান থেকে ট্রেনে করে আসতে চান তবে মনে রাখুন মেঘালয়ে কোনও রেলপথ নেই। তবুও রেলপথকে যদি বেছে নেন তবে সর্বোচ্চ গুয়াহাটি রেলওয়ে স্টেশন পর্যন্ত ট্রেনে আসতে পারবেন। গুয়াহাটি থেকে শিলং যাওয়ার জন্য প্রচুর বাস এবং ক্যাব পাবেন। গৌহাটি থেকে গাড়িতে শিলং যেতে সাড়ে তিন ঘন্টার মতো সময় লাগে।

শিলং এ কোথায় থাকবেন :

শিলং শহরে বিভিন্ন মানের আবাসিক হোটেল রয়েছে। আপনি যদি বাজেট ট্রাভেলার হয়ে থাকেন তবে হোটেল নাইট ইন্, পাইন সুইটস হোটেল কিংবা শিলং ক্লাব গেস্টহাউসে সহজেই রাত্রিযাপন করতে পারবেন। আর মাঝারি মানের হোটেলের মধ্যে হোটেল সেন্টার পয়েন্ট এবং হোটেল আ্যলপাইন কন্টিনেন্ট্যাল বেশ জনপ্রিয়।

এই বিভাগের আরো খবর

ঘুরে আসুন ভারতের নামচি

অনলাইন ডেস্ক: নামচি হল দক্ষিণ সিকিমের...

বিস্তারিত
হানিমুন কথাটি যেভাবে এল

অনলাইন ডেস্ক: সাধারণত বিয়ের পরে...

বিস্তারিত
বাসে যেতে পারবেন ঢাক-শিলিগুড়ি-সিকিম

অনলাইন ডেস্ক: ভ্রমণ পিপাসুদের জন্য...

বিস্তারিত
মন ভুলানো মনপুরা দ্বীপ

ডেস্ক প্রতিবেদন: মনপুরা দ্বীপের...

বিস্তারিত
২শ’ বছরের পুরনো রাজবাড়ি দর্শন

অনলাইন ডেস্ক: দেখতে দেখতে ছুটি শেষ...

বিস্তারিত
একদিন ঈশা খাঁর পানাম নগরে

অনলাইন ডেস্ক: একদিন খুব ভোরে ব্রততী...

বিস্তারিত
কুয়াকাটা সমুদ্র সৈকত ভ্রমণ

অনলাইন ডেস্ক: অপরূপ সৌন্দর্যের...

বিস্তারিত
হাসন রাজার স্মৃতি জাদুঘর

অনলাইন ডেস্ক: সুনামগঞ্জ শহরে সুরমা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *