ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫

2019-03-22

, ১৫ রজব ১৪৪০

প্রধানমন্ত্রী পদের দৌড়ে থাই রাজকুমারী

প্রকাশিত: ১১:২৪ , ০৮ ফেব্রুয়ারি ২০১৯ আপডেট: ১১:৫২ , ০৮ ফেব্রুয়ারি ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: থাইল্যান্ডের জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রী পদে এবার অংশ নিচ্ছেন দেশটির রাজা প্রিন্স মাহা ওয়াজিরালংকর্ণের বোন। দেশটির ক্ষমতাচু্যত প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার দল থাই রাকসা চার্ট পার্টির সমর্থন পেয়ে পরবর্তী প্রধানমন্ত্রী পদে লড়ছেন রাজকুমারী উবলরত্না রাজকন্যা সিরিবধনা (৬৭)।  শুক্রবার- ৮ ফেব্রুয়ারি দলের পক্ষ থেকে তার নাম ঘোষণা করা হয়। থাই নির্বাচন কমিশনের নতুন নিয়ম অনুযায়ী, নির্বাচিত হলে দল কাকে প্রধানমন্ত্রী করবে তার নাম আগেই ঘোষণা করতে হয়।
পার্টির নেতা প্রিচপল পংপানিচ সাংবাদিকদের বলেন, আমাদের পার্টির বোর্ড রাজকুমারী উবলরত্নাকে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন দিতে সম্মত হয়েছে। তার মতো একজন শিক্ষিত ও অভিজ্ঞ ব্যক্তি এ পদের জন্য উপযুক্ত পছন্দ।   

ঐতিহ্যগতভাবে থাই রাজ পরিবারের সদস্যরা রাজনীতির বাইরে থাকেন; তবে রাজকুমারীর এই সিদ্ধান্ত সেদিক থেকে দেশটির ইতিহাসে একটি নজিরবিহীন ঘটনা।
রাজকুমারী সিরিবধনা দেশটির বর্তমান রাজা মাহা ওয়াজিরালংকর্ণের বড় বোন।

প্রথা অনুযায়ী, রাজপরিবারের কোনো সদস্যের বিপক্ষে অন্য কেউ প্রার্থী হতে পারবে না। ফলে রাজকুমারী প্রার্থী হওয়ায় অন্যান্য রাজনৈতিক দলের প্রার্থীদের ভবিষ্যত নিয়ে ‘শঙ্কা’ দেখা দিয়েছে।

আসছে ২৪ মার্চ থাইল্যান্ডের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। ২০১৪ সালে থাইল্যান্ডে সামরিক অভ্যুত্থানে প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার সরকার উৎখাতের পর দেশটিতে এটিই হবে প্রথম সাধারণ নির্বাচন।

এর আগে গত বছরের ডিসেম্বরে থাই নির্বাচন কমিশন জানায়, সাধারণ নির্বাচন হবে ২৪ ফেব্রুয়ারি। কিন্তু ওই সময়ে নির্বাচনের প্রস্তুতি এবং নতুন থাই রাজা হিসাবে মাহা ভাজিরালংকর্ণের অভিষেকের আগাম প্রস্তুতি একই সময়ে পড়ে যাওয়ার কথা জানায় সামরিক সরকার। পরে গত ২৩ জানুয়ারি নতুন তারিখ ঘোষণা করা হয়।

থাইল্যান্ডে ২০১৪ সালে সেনা অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিক সরকারকে সরিয়ে ক্ষমতায় আসেন জেনারেল প্রায়ুথ চান ওচা। তিনি পরের বছরই নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু পরবর্তীতে নানা কারণে কয়েকবার নির্বাচন পিছিয়ে দিয়েছে তার জান্তা সরকার। যদিও এই নির্বাচনে প্রধানমন্ত্রী পদে হয়েছেন জেনারেল প্রায়ুথ চান ওচা। 

এই বিভাগের আরো খবর

ক্রাইস্টচার্চে নিহত দুই বাংলাদেশির মরদেহ হস্তান্তর, কাল দাফন

নিজস্ব প্রতিবেদক : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় নিহত পাঁচ বাংলাদেশির মরদেহ হস্তান্তর করেছে দেশটির আইনশৃঙ্খলা...

রোহিঙ্গাদের স্বীকৃতি দিতে মিয়ানমারের প্রতি আহ্বান মিশেলের

আন্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গাদের নাগরিক হিসেবে স্বীকৃতি দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক দপ্তরের...

কাশ্মীরে সহকর্মীর গুলিতে সশস্ত্র বাহিনীর তিন সদস্য নিহত

আন্তর্জাতিক ডেস্ক: ভারত অধিকৃত কাশ্মীরে সহকর্মীর গুলিতে সশস্ত্র বাহিনীর তিন সদস্য নিহত হয়েছেন। এরপর হত্যাকারী নিজেও আত্মহত্যার চেষ্টা...

ব্রেক্সিট চুক্তি বাস্তবায়নে সময় চাইলেন থেরেসা মে

আন্তর্জাতিক ডেস্ক: ব্রেক্সিট চুক্তি বাস্তবায়নে ইউরোপিয় ইউনিয়নের কাছে ৩০ জুন পর্যন্ত সময় চাইলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ইউরোপীয়...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is