ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

2018-09-23

, ১২ মহাররম ১৪৪০

শিক্ষক প্রশিক্ষণ দিতে এটুআই ও যুক্তরাষ্ট্রের এনওয়াইআইটি’র মধ্যে এমওইউ স্বাক্ষর

প্রকাশিত: ০৭:২৪ , ১১ মে ২০১৭ আপডেট: ০৭:২৪ , ১১ মে ২০১৭

কূটনৈতিক প্রতিবেদক: প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন-এটুআই এবং যুক্তরাষ্ট্রের নিউইয়র্কস্থ নিউইয়র্ক ইনস্টিটিউট অব টেকনোলজি-এনওয়াইআইটি’র মধ্যে একটি সমঝোতা স্মারক-এমওইউ স্বাক্ষর  হয়েছে বুধবার। এটুআই’এর প্রকল্প পরিচালক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক কবির বিন আনোয়ার এবং এনওয়াইআইটি’র পক্ষে প্রতিষ্ঠানটির ইনটেরিম প্রেসিডেন্ট রহ্মত সুরেসি এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। বুধবার স্থানীয় সময় বেলা চারটায় এনওয়াইআইটি’র প্রশাসনিক ভবনে এ সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।

এনওয়াইআইটি’র শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচি ব্যবহার করে বাংলাদেশের শিক্ষাা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষকদের উন্নততর প্রশিক্ষণ; নতুন নতুন উদ্ভাবনী উদ্যোগ গ্রহণে এর প্রযুক্তিগত সুবিধা ব্যবহার; এনওয়াইআইটি’র ফ্যাকাল্টি ও শিক্ষার্থীদের এটুআই-এর কাজের সাথে সম্পৃক্তকরণ এবং প্রতিষ্ঠানটির সহযোগিতা নিয়ে এটুআই গৃহীত কর্মসূচির মূল্যায়ন ছাড়াও তথ্য-প্রযুক্তি ব্যবহার করে আরও উন্নত নাগরিক সেবা প্রদানে ‘নিউইয়র্ক ইনস্টিটিউট অব টেকনোলজি’ এর সুদীর্ঘ অভিজ্ঞতা কাজে লাগানোর মতো বিষয়গুলো এই সমঝোতা স্মারকে উল্লেখ রয়েছে।

সমঝোতা স্মারক স্বাক্ষর শেষে এনওয়াইআইটি’র ইনটেরিম প্রেসিডেন্ট রহ্মত সুরেসি বলেন, এর মাধ্যমে আমাদের অর্জিত অভিজ্ঞতা বাংলাদেশের শিক্ষা ও তথ্য-প্রযুক্তিগত উন্নয়নে ব্যবহৃত হবে। শিক্ষক, শিক্ষার্থী ও বাংলাদেশের জনগণ উপকৃত হবেন।

এটুআই এর প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার বলেন, ‘আমরা পৃথিবীর বিভিন্ন খ্যাতনামা বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের সাথে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য চুক্তি সাক্ষর করেছি। এই সমঝোতা স্মারক সাক্ষর এরই ধারাবাহিকতা। আমরা সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে অঙ্গীকারাবদ্ধ’।

সমঝোতা স্মারক স্বাক্ষরের আগে প্রতিষ্ঠান দুটির গৃহীত বিভিন্ন পদক্ষেপের উপর দুটি পৃথক ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানটিতে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন এনওয়াইআইটি’র অ্যাকটিং প্রভোস্ট ড. লোউ রেইনিস শিক্ষক-প্রশিক্ষণ বিভাগের চেয়ারম্যান ড. হুই ইন সু , সহকারি অধ্যাপক ড. মিনাজ ফজল, এটুআই-এর পলিসি অ্যাডভাইজর আনির চৌধুরী, জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) মো: নুর এলাহি মিনা ও এনওয়াইআইটিতে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থী কাজী তারানা।

এই বিভাগের আরো খবর

১৩ বছরের কম বয়সীদের অ্যাকাউন্ট বন্ধ করে দেবে ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক: সামাজিক যোগাযোগের নীতিমালায় পরিচালনাগত পরিবর্তনের অংশ হিসেবে ফেসবুক ও ইনস্ট্রাগ্রামে কম বয়সীদের অ্যাকাউন্ট বন্ধ...

স্যামসাং মোবাইলে আবারও আগুন

তথ্যপ্রযুক্তি ডেস্ক: স্যামসাংয়ের গ্যালাক্সি নোট সেভেন স্মার্টফোনে ব্যাটারি বিস্ফোরণ ঘটে আগুন ধরার পর এবার স্যামসাংয়ের ফ্লাগশিপ ফোন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is