ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

2019-09-19

, ১৯ মহররম ১৪৪১

ঝগড়ার মাঝেই প্রেম বেশি থাকে!

প্রকাশিত: ১২:৪৫ , ৩১ জানুয়ারী ২০১৯ আপডেট: ১২:৪৫ , ৩১ জানুয়ারী ২০১৯

অনলাইন ডেস্ক: মনের মানুষের সঙ্গে ধুন্ধুমার ঝগড়া করার কিছুক্ষণ পরে যখন মন কেমন করে, অথবা সেই মনের মানুষ রেগেমেগে ফোন সুইচ অফ করার পরে নিজেই যখন আবার ফোন করেন, ঠিক তখনই ঝগড়া-কে বুড়ো আঙুল দেখিয়ে জিতে যায় প্রেম। ছোট্ট এই বিষয়টা বুঝতে কোনও মনোবিদের প্রয়োজন নেই। যে কোনও অনুভূতিশীল মানুষ, বিবাহিত অথবা সিরিয়াস সম্পর্কে রয়েছেন এমন কেউ যদি হন, তবে তিনি নিজেকে দিয়েই সেটা বুঝতে পারবেন।

স¤প্রতি ‘গার্ডিয়ান’-এ প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, একটি সমীক্ষার ফলাফল বলছে, যে সমস্ত দম্পতিরা ঝগড়া করেন, তাঁরাই সম্পর্কের দিক থেকে অনেক বেশি সুখী তুলনায় তাঁদের থেকে যাঁরা সচরাচর সমস্ত মতান্তর-মনান্তর ঝুলিতে লুকিয়ে রাখেন। এই সংক্রান্ত একাধিক মার্কিনি গবেষণার ফলাফলও তাই বলছে। একটি সা¤প্রতিক গবেষণায় জানা গেছে যে ৪৪ শতাংশ মার্কিনি দম্পতি মনে করেন যে সপ্তাহে অন্তত একবার গুছিয়ে ঝগড়া হওয়ার মনে সম্পর্কে পারস্পরিক যোগাযোগ বেশ ভাল।

এই বিষয়ে সম্পর্ক বিশেষজ্ঞ জোসেফ গ্রেনিকে উদ্ধৃত করা করা হয়েছে। গ্রেনি হলেন সম্পর্ক সংক্রান্ত বেস্টসেলার ‘ক্রুশিয়াল কনভারসেশন’-এর সহ-রচয়িতা। তাঁর মতে, ‘‘দম্পতিদের সবচেয়ে বড় ভুল হল এড়িয়ে যাওয়া। আমরা ভাবি কিন্তু মুখে বলি না, অন্তত যতক্ষণ না গোটা ব্যাপারটা অসহ্য হয়ে ওঠে, ততক্ষণ পর্যন্ত না। আমরা আসলে এই সব কথোপকথনগুলো এড়িয়ে যাই এটা ভেবে যে বললে অনেক কিছু হতে পারে। কিন্তু আমরা এটা বুঝি না যে না বললেও অনেক কিছু হতে পারে।’’

আসলে সম্পর্কে ঝগড়া যত বেশি, তত বেশি উষ্ণ সেই সম্পর্ক। পরস্পরের কাজ নিয়ে, ভাবনা নিয়ে প্রশ্ন তোলা, তার সমালোচনা করা অথবা অভিমান করা এই সব কিছুই সম্পর্ককে উজ্জীবিত রাখে।  

 

এই বিভাগের আরো খবর

জবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ

অনলাইন ডেস্ক: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষার্থীদের উপর র‌্যাব-১০ এর হামলা ও মারধরের প্রতিবাদ ও র‌্যাব সদস্যদের ক্ষমা চাওয়ার দাবিতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is