চিরনিদ্রায় আহমেদ ইমতিয়াজ বুলবুল

প্রকাশিত: ১১:২৪, ২৩ জানুয়ারী ২০১৯

আপডেট: ০২:০৬, ২৩ জানুয়ারী ২০১৯

নিজস্ব প্রতিবেদক: মন মানে না, তবু প্রকৃতির নিয়মের কাছে আত্মসমর্পণ করতে হয় সবাইকে। তেমনি করেই, চোখের জলে, হৃদয়ের ভালবাসায় স্বজন, অনুরাগীরা চিরনিদ্রায় শায়িত করলেন কিংবদন্তি সুরস্রষ্টা আহমেদ ইমতিয়াজ বুলবুলকে। জানালেন চিরবিদায়। তাঁর চিরস্থায়ী মাটির ঘরটি হয়েছে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে। মানুষের এই শেষ ঠিকানার জীবন নিয়ে হৃদয়স্পর্শী  জনপ্রিয় গান নির্মাণেও আছে বুলবুলের অবদান। 

নির্মম বাস্তবতার পথ ধরেই মাটির ঘরের চিরস্থায়ী বাসিন্দা হলেন সঙ্গীতের এক মহাগুরু  আহমেদ ইমতিয়াজ বুলবুল। একাত্তরের এ বীর মুক্তিযোদ্ধাকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে চির নিদ্রায় শায়িত করার আগে নিয়ম অনুযায়ী জানানো হয় রাষ্ট্রীয় সম্মান। 

শেষবারের মতো ভালবাসার মানুষটির প্রিয় মুখ দেখতে এবং ফুল দিয়ে হৃদয়ের গভীরের শ্রদ্ধা জানাতে বুধবার সকাল থেকেই কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হন তাঁর ভক্ত, অনুরাগী, সহকর্মী, রাজনৈতিক ব্যক্তিত্বরাসহ সর্বস্তরের মানুষ। 

বেলা এগারোটায় ইমতিয়াজ বুলবুলের দেহ যখন শহীদ মিনার প্রাঙ্গনে নিয়ে আসা হয়, তখন অশ্র“ধারা সামলাতে পারেননি অনেক অনুরাগীরাই। শোকে বাষ্পরুদ্ধ হৃদয় বাকরুদ্ধ করে ভক্তদের অনেককে।   

দেশাত্বোবোধক, আধুনিক ও চলচ্চিত্রের অসংখ্য জনপ্রিয় গানের কথা ও সুরের রুপকার এই গুনী ব্যক্তিত্বর প্রয়াণ অপূরণীয় ক্ষতি। 

তাঁর সুর করা গানে কণ্ঠ দিয়ে যারা দেশ বিদেশ থেকে যশ আর খ্যাতি কুড়িয়েছেন, এই দিনে তারাও এসেছেন শহীদ মিনারে। কান্নাভেজা চোখে জানিয়েছেন শ্রদ্ধা। 

শহীদ মিনার থেকে দেহ নেয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে। সেখানে বাদ জোহর প্রথম নামাজে জানাজা হয়, তারপর হয় এফডিসিতে।  সেখানেও একই বেদনাবিধুর দৃশ্য।   

এফডিসি থেকে অন্তিম যাত্রা শুরু হয় ইমতিয়াজ বুলবুলের। বাদ মাগরিব মিরপুরে তৃতীয় জানাজা শেষে দেশপ্রেমিক সুর স্রষ্টা ইমতিয়াজ বুলবুল শায়িত হন মাটির বুকে, যে মাটিকে শত্র“মুক্ত করতে মৃত্যু ভয়কে তুচ্ছজ্ঞান করে একাত্তরে লড়েছিলেন পাকিস্তানী হানাদারদের বিরুদ্ধে ।  

এই বিভাগের আরো খবর

চলছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

নিজস্ব প্রতিবেদক: টঙ্গীর তুরাগ তীরে...

বিস্তারিত
বিশ্বের সবচেয়ে যানজটের শহর

ডেস্ক প্রতিবেদন: বিশ্বের সবচেয়ে...

বিস্তারিত
রাজধানীতে হঠাৎ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: পশ্চিমা লঘুচাপের...

বিস্তারিত
বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪৯ নারী এমপি নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *