ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-20

, ১৫ রমজান ১৪৪০

শীতে নাস্তায় হোক মুখরোচক স্ন্যাক অরেঞ্জ চিকেন

প্রকাশিত: ০৩:২২ , ১৯ জানুয়ারী ২০১৯ আপডেট: ০৩:২৪ , ১৯ জানুয়ারী ২০১৯

ডেস্ক প্রতিবেদন : মুরগী এমন একটি খাবার যা প্রায় সবাই পছন্দ করেন। এই মুরগী দিয়ে একটি হালকা স্ন্যাক হলো অরেঞ্জ চিকেন বানানোর পদ্ধতি নিচে তুলে ধরা হলো।

উপকরণ

৪টি বোনলেস, স্কিনলেস চিকেন ব্রেস্ট
৩ টেবিল চামচ সয়াসস
৩ টেবিল চামচ সাদা ভিনেগার
২ চা চামচ আদা বাটা বা মিহি কুচি
১ কোয়া রসুন বাটা বা মিহি কুচি
সিকি কাপ+১ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার
ভাজার জন্য তেল
১ টেবিল চামচ মধু
পৌনে এক কাপ অরেঞ্জ জুস
১ টেবিল চামচ অরেঞ্জ মার্মালেড বা জ্যাম
সিকি চা চামচ শুকনো মরিচ ভেঙ্গে নেওয়া
সিকি চা চামচ তিলের তেল
ওপরে দেওয়ার জন্য সাদা তিল

প্রণালী

১) মুরগীর মাংস ছোট টুকরো করে কেটে নিন। ২ টেবিল চামচ সয়া সস, ২ টেবিল চামচ ভিনেগার, আদা ও রসুন একসাথে একটি বাটিতে মিশিয়ে নিন। এতে মুরগীর মাংস ভালো করে মাখিয়ে নিন। ফ্রিজে রেখে দিন অন্তত ২৫ মিনিট।

২) ২৫ মিনিট পর একটা ঝাঁঝরি চামচ দিয়ে ম্যারিনেড থেকে মুরগীর টুকরোগুলোকে উঠিয়ে নিন। ম্যারিনেড ফেলে দিন। এরপর মুরগীর টুকরোগুলোর ওপর সিকি কাপ কর্ন ফ্লাওয়ার দিয়ে টস করে মাখিয়ে  নিন।

৩) তেল গরম করে নিন। এতে চার মিনিট ভেজে নিন মুরগীর টুকরোগুলো। এগুলোকে পেপার টাওয়েলে উঠিয়ে রাখুন যাতে অতিরিক্ত তেল চলে যায়।

৪) চুলায় কম আঁচে একটি মাঝারি সসপ্যান দিন। এতে সয়াসস, মধু, অরেঞ্জ জুস, মার্মালেড, ভিনেগার, মরিচ, তিলের তেল ও তিল দিয়ে দিন। নেড়ে মিশিয়ে নিন। আরেকটি বোলে বাকি কর্ন ফ্লাওয়ার ও দুই টেবিল চামচ পানি মিশিয়ে নিন। চুলার সসটা হালকা ফুটে এলে এতে এক চামচ এক চামচ করে কর্ন ফ্লাওয়ারের মিশ্রণ দিয়ে নাড়তে থাকুন। এতে সস ঘন হয়ে আসবে।

৫) ভেজে রাখা মুরগীর মাংস ও সস একটি বড় পাত্রে মিশিয়ে নিন।

পরিবেশন করুন ফ্রাইড রাইসের সাথে।
 

এই বিভাগের আরো খবর

ইফতারে কেন খাবেন খেজুর

অনলাইন ডেস্ক: রোজার সময় ইফতারে খেজুর খুব পরিচিত ও পুষ্টিকর খাবার। শুধু রোজায় নয়, আপনি চাইলে পুষ্টিগুণে সমৃদ্ধ এই ফলটি সারা বছরই খেতে পারেন।...

মুরগির লিভার বা মেটের উপকারিতা

ডেস্ক প্রতিবেদন: প্রাণীর লিভার (যকৃৎ) বা মেটে আমরা উপকারী ভেবে খেয়ে থাকি। কিন্তু মুরগির মেটে কি উপকারী? এ দ্বিধা-দ্বন্দ্বে কেউ মেটে বা লিভার...

ঘরে তৈরি করুন ইফতারের জিলাপি

ডেস্ক প্রতিবেদন: বাঙালির ইফতারের অন্যতম উপকরণ জিলাপি। কবে কীভাবে এই খাদ্য আমাদের তালিকায় ঢুকে গিয়েছিল সেই ইতিহাস আমাদের অজানা। তবে জিলাপি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is