ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫

2019-03-22

, ১৫ রজব ১৪৪০

জেনে নিন সুস্বাদু টোফু রান্নার কিছু কৌশল

প্রকাশিত: ০৩:০৪ , ১৯ জানুয়ারী ২০১৯ আপডেট: ০৩:০৪ , ১৯ জানুয়ারী ২০১৯

ডেস্ক প্রতিবেদন : সয়াবিন থেকে তৈরি খাবার টোফু ইদানিং মাংসের স্বাস্থ্যকর বিকল্প হিসেবে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। জাপানিজ বা কোরিয়ান খাবারগুলোতে প্রায়ই টোফু দেওয়া হয়। 

এই টোফু রান্নার পদ্ধতি জেনে নিতে নিচে কিছু টিপস দেয়া হলো

১) টোফু চেপে নিতে হবে

টোফুর ভেতরে বেশ কিছুটা পানি থাকে। এই পানিটা চেপে বের করে তারপরেই টোফু রান্না করতে হবে। প্রথমে একটি টোফুর ব্লক প্যাকেট থেকে বের করে স্লাইস করে নিন ও পানি ঝরাতে রাখুন। এই ফাঁকে একটি ট্রের ওপরে একটি তোয়ালে রাখুন। এর ওপরে কিছু পেপার টাওয়েল দিন। টোফুগুলোকে এর ওপরে রেখে উপরে আবার পেপার টাওয়েল ও তোয়ালে দ্যে চাপা দিন। এগুলোর ওপরে ভারী কোনো জিনিস রাখুন। যেমন রান্নার বই।  এভাবে অন্তত ২ ঘণ্টা রেখে দিন।  এরপর পছন্দের রেসিপি অনুযায়ী রান্না করুন।

২) ম্যারিনেট করতে হবে

টোফুকে ভালোমতো মশলা দিয়ে ম্যারিনেট করতে হয়। নয়তো তার কোনো স্বাদই পাওয়া যায় না।  তবে টফুর ম্যারিনেটে কোনোভাবেই তেল দেওয়া যাবে না।  কারণ টোফুতে থেকে যাওয়া পানি ও তেল কখনোই মিশবে না। তাই ম্যারিনেটে তেলের বদলে দিন ভিনেগার, সয়াসস, লেবুর রস বা স্টক।

৩) ব্যবহার করুন কর্ন ফ্লাওয়ার

টোফু ভেজে নিতে চাইলে ম্যারিনেট করার পর একে কর্ন ফ্লাওয়ার বা কর্ন স্টার্চে গড়িয়ে নিন। মাঝারি থেকে হালকাভাবে কোট করবেন, বেশি পুরু করে নয়। ম্যারিনেট করা টোফু একটা বড় জিপলক ব্যাগে নিন ও এতে আধা কাপ কর্ন স্টার্চ নিন। ব্যাগ বন্ধ করে ভালো করে ঝাঁকিয়ে নিন। এরপর টোফু বের করে একটি ঝাঁঝরিতে রেখে ঝাঁকিয়ে নিন। এরপর টোফু ভেজে নিলে তার ওপরটা বেশ মচমচে হবে, আর টোফু ফ্রাইপ্যানে আটকে যাওয়ার ভয় থাকবে না।

৪) গ্রিল করতে ভয় পাবেন না

টোফু গ্রিল করলে দারুন স্বাদ পাওয়া যায়। ম্যারিনেট করে অল্প তেলে গ্রিল করে নিতে পারেন সাত মিনিটের মতো।  খুব বেশি গ্রিল করতে হবে না কারণ টোফু আসলে রান্না না করেই খাওয়া যায়। তেল কম দিয়ে খেতে চাইলে টোফু গ্রিল করে নেওয়াটাই ভালো।

৫) হরেক স্বাদের টোফু

টোফুর রেসিপি খুঁজলে পাওয়া যায় অনেক স্টার-ফ্রাই রেসিপি। আসলে কিন্তু তাকে অনেক রান্নাতেই ব্যবহার করা যায়। গ্রিল, বার্গার, নাগেটস বা স্টেক হিসেবেও খাওয়া যায় টোফু।
 

এই বিভাগের আরো খবর

সম্পর্ক দৃঢ় করতে যা করবেন

অনলাইন ডেস্ক: সম্পর্ক তৈরি করার চেয়ে রক্ষা করা কঠিন। আর এর জন্য দু’জনের মধ্যে সুস্থ্য সম্পক গড়তে হবে। সঙ্গীকে  দীর্ঘস্থায়ী সম্পর্ক...

দুধে রসুন মিশিয়ে খেলে যা হয়

ডেস্ক প্রতিবেদন : উপকারিতা: রসুন-দুধ ঘুম বাড়াতে সহায়তা করে। এছাড়াও শরীরের খারাপ কোলেস্টেরল কমিয়ে আনে। রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে, রক্ত...

কুমড়ায় বাড়ে দৃষ্টিশক্তি

ডেস্ক প্রতিবেদন : মিষ্টি কুমড়া অনেকেরই পছন্দের একটি সবজি।শুধু স্বাদেই নয়, গুণেই এটি অনন্য একটি খাবার। মিষ্টি কুমড়ায় প্রচুর পরিমাণে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is