ভালোবাসায় শ্রদ্ধায় সিক্ত কাজী আরিফ

প্রকাশিত: ০৩:৪৭, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ০৩:৪৭, ০৮ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: সর্বস্তরের মানুষের ভালোবাসা ও শেষ শ্রদ্ধায় সিক্ত হলেন মুক্তিযোদ্ধা ও আবৃত্তিশিল্পী কাজী আরিফ। যুক্তরাষ্ট্র থেকে সকালে মরদেহ দেশে পৌঁছার পর নেয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানেই গার্ড অনার দেয়া হয় এই কন্ঠ সৈনিককে। কফিনে ফুলেল শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে অনুষ্ঠিত হয় দ্বিতীয় নামাজে জানাজা। বুধবার মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে মায়ের কবরের পাশে শায়িত হবেন মুক্তিযোদ্ধা, আবৃত্তিশিল্পী কাজী আরিফ।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার পর আনুষ্ঠানিকতা শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হয় বরেণ্য আবৃত্তিশিল্পী, মুক্তিযোদ্ধা কাজী আরিফের মরদেহ।

প্রিয় শিল্পী ও একাত্তরের কন্ঠসৈনিক কাজী আরিফকে শেষ শ্রদ্ধা জানাতে আগে থেকেই সেখানে উপস্থিত ছিলেন শিল্পী, সহকর্মী-সংস্কৃতিকর্মীসহ সর্বস্তরের মানুষ।

মরদেহ শহীদ মিনারে পৌঁছালে প্রথমেই তাকে জানানো হয় রাষ্ট্রীয় সম্মান। মুক্তিযুদ্ধের বীর সেনানীকে দেয়া হয় গার্ড অব অনার। এ সময় বিউগলে বেজে ওঠে করুণ সুর।

আশির দশকে বাংলাদেশের আবৃত্তিচর্চাকে আধুনিক রূপ দিতে যারা অগ্রগণ্য ভূমিকা রেখেছিলেন স্থপতি কাজী আরিফ ছিলেন তাদেরই একজন। দীর্ঘ লাইনে অপেক্ষা করে তার কফিনে শেষ শ্রদ্ধা জানান শিল্পী, সহকর্মী-সংস্কৃতিকর্মীসহ সর্বস্তরের মানুষ।

পেশায় স্থপতি, একাধারে আবৃত্তিশিল্পী, লেখক ও মুক্তিযুদ্ধের সংগঠক কাজী আরিফের শূন্যস্থান সহজে পূরণ হবার নয় বলে মনে করেন সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনেরা।

বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে দ্বিতীয় নামাজে জানাজা শেষে কাজী আরিফের মরদেহ নেয়া হয় ধানমন্ডিতে তার মেয়ের বাসায়। বুধবার দুপুরে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে প্রখ্যাত আবৃত্তিশিল্পী, মুক্তিযোদ্ধা ও স্থপতি কাজী আরিফকে।

 

এই বিভাগের আরো খবর

নতুন পেঁয়াজ বাজারে এলেও কমছে না দাম

তারেক সিকদার: নতুন পেঁয়াজ বাজারে এলেও...

বিস্তারিত
রাজধানীতে কৃষকের বাজার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: নিজ ক্ষেতে উৎপাদিত...

বিস্তারিত
নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে পদযাত্রা

নিজস্ব প্রতিবেদক: ‘নারী পুরুষের...

বিস্তারিত
প্রখ্যাত চিত্রগ্রাহক মাহফুজুর রহমান আর নেই

নিজস্ব প্রতিবেদক : জাতীয় চলচ্চিত্র...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *