ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-18

, ১৩ রমজান ১৪৪০

চীনে আমন্ত্রিত সাত মন্ত্রী

প্রকাশিত: ০৪:০৩ , ০২ মে ২০১৭ আপডেট: ০৪:০৩ , ০২ মে ২০১৭

কূটনৈতিক প্রতিবেদক: চীনের আয়োজনে আগামী ১৪ ও ১৫মে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বেল্ট অ্যান্ড রোড ফোরাম সামিট’। এ সম্মেলনে অংশ নেয়ার জন্য বাংলাদেশের সাত মন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছে চীন সরকার। সম্মেলনটি উদ্বোধন করবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। কূটনৈতিক সূত্রে একথা জানা গেছে।

আমন্ত্রিতরা হলেন: শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলক। চীন সরকারের পাঠানো আমন্ত্রণপত্র এরই মধ্যে ঢাকায় চীনের দূতাবাস মন্ত্রীদের হাতে পৌঁছে দিয়েছেন। তবে, সম্মেলন চলাকালে অর্থমন্ত্রী অন্য গুরুত্বপূর্ণ কাজে ব্যস্ত থাকবেন বলে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নানকে আমন্ত্রণ জানানো হয়েছে।

এছাড়া চীনের একটি কোম্পানী রেল যোগাযোগ মন্ত্রী মজিবুল হককে ‘বেল্ট অ্যান্ড রোড সামিট’-এ অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে।
গত বছরের অক্টোবরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ঢাকা সফর করেন। তার উপস্থিতিতে ১৬ অক্টোবর একটি চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে চীনের ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড ইনিশিয়েটিভ’-এর অংশীদার হয় বাংলাদেশ। এরই অংশ হিসেবে, ১৪- ১৫মে চীনে বেইজিং-এ অনুষ্ঠেয় ‘বেল্ট অ্যান্ড রোড ফোরাম অব ইন্টারন্যাশনাল কোঅপারেশন’ নামের এই সামিট’এ যোগ দেয়ার জন্য বাংলাদেশের মন্ত্রীদের আমন্ত্রণ জানিয়েছে চীন।
কূটনৈতিক সূত্র জানায়, কোন কোন মন্ত্রী ওই সম্মেলনে অংশ নেবেন, তা এখনো চূড়ান্ত হয়নি। তবে, ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড ইনিশিয়েটিভ’-এর অংশীদার হিসেবে ওই সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব থাকবে বলে আশা করা যাচ্ছে।

উল্লেখ্য, চীনের ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড ইনিশিয়েটিভ’-এর দুটি পরিকল্পনার একটি হলো ‘দি সিল্ক রোড ইকোনমিক বেল্ট’ এবং অপরটি হলো ‘ একবিংশ শতাব্দীর ম্যারিটাইম সিল্ক রোড’ পুনরুদ্ধার করা।  দ্বিতীয়টির প্রতি আগ্রহ দেখিয়েছে বাংলাদেশ ।

এই বিভাগের আরো খবর

সিলেটে পরিবহন শ্রমিকদের কর্মবিরতি, যাত্রীদের দুর্ভোগ

সিলেট প্রতিনিধি : সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে হত্যার ঘটনায় গ্রেপ্তার বাস চালক ও হেলপারকে হত্যা...

বৈঠকের সিদ্ধান্ত না মেনে ধর্মঘটে নৌ-শ্রমিকরা, কিছু নৌযান চলছে

নিজস্ব প্রতিবেদক : সরকার-মালিক-শ্রমিক ত্রিপক্ষীয় বৈঠকের সিদ্ধান্ত না মেনে ধর্মঘট চালিয়ে যাচ্ছে নৌযান শ্রমিকদের একাংশ। ফলে সারাদেশে...

বিমানের ইঞ্জিনে সমস্যা, শাহ আমানত বিমানবন্দরে জরুরি অবতরণ

নিজস্ব প্রতিবেদক : বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিঙ্গাপুর থেকে ঢাকাগামী উড়োজাহাজ সোমবার বিকেলে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে জরুরি...

এমাসেই মোবাইল অ্যাপস-এ ট্রেনের টিকিট বিক্রি: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : ট্রেনের যাত্রী ভোগান্তি কমাতে এমাসেই চালু করা হচ্ছে মোবাইল অ্যাপস্। এতে ঘরে বসে টিকিট সম্পর্কিত সব সেবা পাওয়া যাবে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is