ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৫

2018-12-17

, ৮ রবিউস সানি ১৪৪০

নতুন যুদ্ধাস্ত্রের সফল পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

প্রকাশিত: ০২:৪৬ , ১৬ নভেম্বর ২০১৮ আপডেট: ০২:৪৬ , ১৬ নভেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: আবারও নতুন একটি যুদ্ধাস্ত্রের সফল পরীক্ষা চালানোর কথা জানিয়েছে উত্তর কোরিয়া। এটি সর্বাধুনিক প্রযুক্তির যুদ্ধাস্ত্র বলে জানায় দেশটি সংবাদমাধ্যম।

দেশটির শীর্ষ নেতা কিম জং উন ওই পরীক্ষা কার্যক্রম পরিদর্শনও করেছেন, উত্তরের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে এমনটাই জানিয়েছে বিবিসি।

অস্ত্রটির খুঁটিনাটি না জানালেও কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) বলছে, এটি অনেকদিন আগেই মোতায়েন করা হয়েছে।

দক্ষিণ কোরিয়া নতুন এ অত্যাধুনিক অস্ত্রের বিষয়টি খতিয়ে দেখার কথা জানিয়েছে। এ বিষয়ে তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্র বা অন্য কোনো পশ্চিমা দেশের মন্তব্য জানা যায়নি।

চলতি বছরের শুরুর দিকেই উত্তর কোরিয়া তাদের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ কর্মসূচি স্থগিত করেছিল।

নতুন এ অস্ত্র উত্তর কোরিয়ার প্রতিরক্ষা ব্যবস্থাপনাকে ‘দুর্ভেদ্য’ করে তুলবে ও সেনাবাহিনীর যুদ্ধ ক্ষমতা অনেকগুণ বাড়িয়ে দেবে, পরিদর্শন শেষে কিম এমনটা বলেছেন বলেও জানিয়েছে এ রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম।

এক বছর আগে ২০১৭ সালের নভেম্বরে হোয়াসং-১৫ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সময় এর উৎক্ষেপণ কেন্দ্রে ছিলেন কিম। এরপর এটাই তার কোনো অস্ত্র পরিদর্শনের আনুষ্ঠানিক খবর, বলছে দক্ষিণ কোরিয়ার পুনরেকত্রীকরণ বিষয়ক মন্ত্রণালয়।

নতুন এ ‘অত্যাধুনিক অস্ত্র’ ক্ষেপণাস্ত্র বা বড় কোনো মারণাস্ত্র না হয়ে সাধারণ কোনো অস্ত্র হতে পারে বলেও ধারণা তাদের।

ক্ষেপণাস্ত্রের বেলায় উত্তর কোরিয়া সাধারণত ‘কৌশলগত অস্ত্র’ পরিভাষাটি ব্যবহার করে, এবার কেসিএনএ-র ভাষ্যে তা ছিল না, বলছে দক্ষিণের এ পুনরেকত্রীকরণ মন্ত্রণালয়।

এই বিভাগের আরো খবর

পর্তুগালে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে চার আরোহীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : পর্তুগালের পোর্তো শহরের পাহাড়ি এলাকায় একটি উদ্ধারকারী হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। হেলিকপ্টারে থাকা চার আরোহীর সবাই...

অস্ট্রেলিয়ার উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে সাইক্লোন ওয়েন

আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে ভয়াবহ সাইক্লোন ওয়েন। ওই অঞ্চল জুড়ে আকস্মিক বন্যা ও প্লাবনের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is