ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৫

2018-12-17

, ৮ রবিউস সানি ১৪৪০

নির্বাচনকে সামনে রেখে দৌড়ঝাপ ঋণখেলাপীদের

প্রকাশিত: ১০:০৫ , ১৬ নভেম্বর ২০১৮ আপডেট: ১১:৪২ , ১৬ নভেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: নির্বাচনকে সামনে রেখে ব্যাংক ও আদালতে দৌড়ঝাপ শুরু করেছে ঋণখেলাপীরা। বিশেষ করে বিভিন্ন দলের মনোনয়ন প্রত্যাশীরা তাদের নামে থাকা খেলাপী ঋণ সমন্বয় করতে ভিড় করছেন ব্যাংকে। কেউ কেউ আবার উচ্চ আদালতে রিট করছেন, যাতে খেলাপীর তালিকায় নাম না থাকে।
জাতীয় নির্বাচন খেলাপী ঋণ আদায়ের একটা বড় সুযোগ। বিশেষ করে সাম্প্রতিক বছরগুলোতে সংসদ নির্বাচনে ব্যবসায়ীদের অংশগ্রহণ বেড়ে যাওয়ায় সারা বছর খেলাপী ঋণ থাকলেও নির্বাচনের আগে তা সমন্বয় করার হিড়িক পড়ে। এবারও তার ব্যতিক্রম নয়।
একাদশ সংসদ নির্বাচনের মাস খানিক আগে সংসদে একশ’ শীর্ষ ঋণ খেলাপীর তালিকা প্রকাশ করেন অর্থমন্ত্রী। নির্বাচনী আইন অনুযায়ী ঋণ খেলাপীরা প্রার্থী হতে পারেন না। এরইমধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে ঋণ খেলাপীদের হালনাগাদ তথ্য চেয়েছে নির্বাচন কমিশন। এরপরই সব তফসিলী ব্যাংকের কাছে খেলাপী ঋণের হালনাগাদ তালিকা চেয়ে চিঠি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
নির্বাচনে প্রার্থী হতে ইচ্ছুক ব্যবসায়ী-রাজনীতিবিদদের মধ্যে যাদের খেলাপী ঋণ আছে তারা এখন ভিড় করছেন ব্যাংকগুলোতে। তাতে ব্যাংকগুলোর খেলাপী ঋণ আদায়ের পরিমাণ বাড়ছে।
তবে কিছু কিছু ঋণ খেলাপী ঋণ সমন্বয় না করে আদালতের শরণাপন্ন হচ্ছেন। ফার্মারস ব্যাংক’র ২০ জন ঋণ খেলাপীর ১৫ জনই বড় দুই দলের মনোনয়ন চেয়ে আবেদন করেছেন। তারা ব্যাংকের খেলাপী ঋণ পরিশোধ না করে আদালতে রিট করেছেন স্থগিতাদেশ চেয়ে।
তিনি জানান, যে কেউ আদালতের শরণাপন্ন হতে পারেন। স্থগিতাদেশ নিয়ে কেউ প্রার্থী হতে পারবেন কিনা সে সিদ্ধান্ত নির্বাচন কমিশনের।

এই বিভাগের আরো খবর

মোবাইলে কলচার্জ বাড়ানোর ওপর নিষেধাজ্ঞা হাই কোর্টের

নিজস্ব প্রতিবেদক : পুনরায় মোবাইলের কলচার্জ বাড়ানো ও কলড্রপের ক্ষেত্রে টাকা কাটার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে হাইকোর্ট। জনস্বার্থে করা এক রিট...

ব্যাংক খাত থেকে সাড়ে ২২ হাজার কোটি টাকা বেহাত : সিপিডি

নিজস্ব প্রতিবেদক : জালিয়াতি, চুরি ও অনিয়মের কারনে গত এক দশকে সাড়ে ২২ হাজার কোটি টাকা বেহাত হয়ে গেছে দেশের ব্যাংকিং খাত থেকে। বেসরকারী গবেষণা...

রিজার্ভ চুরির ঘটনায় মামলা করবে বাংলাদেশ ব্যাংক: অর্থমন্ত্রী 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক (ফেড) এবং ফিলিপাইনের রিজাল...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is