সিলেট অঞ্চলে প্রচারণায় এগিয়ে আওয়ামী লীগ

প্রকাশিত: ০৯:৪৯, ০৪ নভেম্বর ২০১৮

আপডেট: ১১:৫৮, ০৪ নভেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: ছয় মৌসুমের দেশ বাংলাদেশ। তবে, এ বছর বাংলা পঞ্জিকায় না হলেও বাস্তবে মৌসুম সাতটি। বাড়তি একটি হলো ভোটের মৌসুম। সরকারের পাঁচ বছর মেয়াদ অন্তে এ বছর ফিরে এসেছে জাতীয় নির্বাচন। এখনো বাকি আছে মাস দেড়েকের বেশি। রাজধানীর রাজনীতি ও গণমাধ্যমে এই নির্বাচনী উত্তাপ লেগেছে অনেক আগেই। কিন্তু এসময় মাঠ পর্যায়ে ভোট উৎসবের প্রস্তুতি কেমন, তা জানতে দেশের সাত বিভাগের জেলাগুলোতে ঘুরেছেন বৈশাখী টেলিভিশনের প্রতিবেদকরা।
সিলেট বিভাগ দেশের পূর্বাঞ্চলে। এর প্রকৃতিতে বৈচিত্র আছে। দেশের অন্য অনেক জনপদ থেকে আলাদা। আছে পাহাড়, টিলা, ঝরণাধারা, চা বাগান, হাওর ও নদী। দেশের সবচেয়ে কম সংখ্যক ৪টি জেলা নিয়ে গঠিত এই বিভাগ। সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ, মৌলভীবাজার- এই চার জেলায় আছে জাতীয় সংসদের ১৯টি নির্বাচনি আসন। যা অন্য যেকোন বিভাগের তুলনায় সংখ্যায় সবচেয়ে কম। এই বিভাগে ২০১৪ সালে সর্বশেষ জাতীয় নির্বাচনে ৯টি আসনে কোন ভোট হয়নি। বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয় ৯ জন প্রার্থী। অন্য আসনেও তেমন প্রতিদ্বন্ধিতাপূর্ণ ভোট হয়নি। ভোটারদের মনে এর প্রভাব রয়েছে।
সিলেট বিভাগের নির্বাচনী এলাকাগুলিতে মোট ভোটার প্রায় ৬৭ লাখ। এরমধ্যে বেশ কয়েক লাখ প্রথশবারের মত ভোটার হয়েছেন। এখানে আছে বিশাল সংখ্যক শ্রমীক ভোটার, জেলে, চা বাগানের শ্রমীক, কৃষি ও মৎসজীবী, ছোটবড় ব্যাবসায়ী ও চাকুরীজীবী। আছে উল্লেখযোগ্য সংখ্যক ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায় এবং ক্ষুদ্র নৃগোষ্ঠির ভোটার।
বিগত দশটি জাতীয় নির্বাচনের ফলের দিকে তাকালে দেখা যায়, বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের বেশ আধিপত্ত এখানে থাকলেও তাদের প্রধান প্রতিপক্ষ বিএনপিও কখনও কখনও বেশ কিছু আসন তুলে নিয়েছে। এই প্রধান দু’দলই বিগত বেশ কয়েকটি নির্বাচনে তাদের আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছে সিলেটে হযরত শাহজালালের মাজার থেকে। তবে প্রচারণায় এগিয়ে রয়েছে আওয়ামী লীগ।

 

এই বিভাগের আরো খবর

ক্লাবে ক্যাসিনো বসিয়ে লাভবান হাতে গোনা ক’জন

মাবুদ আজমী: ক্যাসিনোর কালিমা লাগার পর...

বিস্তারিত
দিলকুশা ক্লাব দখল করে ক্যাসিনো চালু করেন সাঈদ

মাবুদ আজমী: মতিঝিলের ক্লাব পাড়ায় অবৈধ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *