এবছর ‘ম্যান বুকার’ পেলেন আয়ারল্যান্ডের আনা বার্নস 

প্রকাশিত: ০৯:২২, ১৮ অক্টোবর ২০১৮

আপডেট: ০৯:২২, ১৮ অক্টোবর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: ‘ম্যান বুকার’ পুরস্কার-২০১৮ জিতেছেন উত্তর আয়ারল্যান্ডের লেখক আনা বার্নস। ‘মিল্কম্যান’ নামে উপন্যাস লিখে প্রথমবার তিনি এই অসামান্য পুরস্কার পেলেন। পুরস্কারের অর্থ হিসেবে তিনি পাচ্ছেন ৫০ হাজার পাউন্ড।

মঙ্গলবার লন্ডনে এবারের ‘ম্যান বুকার’ পুরস্কার বিজয়ী আইরিশ লেখক আনা বার্নসের নাম ঘোষণা করা হয় বলে জানিয়েছে ‘দ্য গার্ডিয়ান’। 

‘মিল্কম্যান’ উপন্যাসে প্রভাবশালী এক ব্যক্তির যৌন হেনস্তার শিকার এক তরুণীর জীবনসংগ্রাম চিত্রায়িত হয়েছে। গবেষণামূলক ‘মিল্কম্যান’ আনা বার্নসের তৃতীয় উপন্যাস।

বুকারের বিচারকদের প্রধান কোয়ামি অ্যান্থনি অ্যাপিহার ভাষ্যমতে, অজ্ঞাতপরিচয় ১৮ বছর বয়সী তরুণীর বর্ণনায় বার্নসের তৃতীয় উপন্যাস রচিত হয়েছে। যে তরুণী ‘মিডিল সিস্টার বা মেজো বোন’ হিসেবে পরিচিত। সেই তরুণী আধাসামরিক বাহিনীর এক বয়স্ক ব্যক্তির শিকারে পরিণত হন।

দার্শনিক কোয়ামি অ্যান্থনি অ্যাপিহা বলেন, ‘‘আমদের কেউই এর আগে এই ধরনের লেখা পড়েননি। স্বতন্ত্র ঢঙে মোহনীয় ও বিস্ময়কর গদ্য লিখে প্রচলিত ধারাকে চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছেন আনা বার্নস।’’

অ্যান্থনি অ্যাপিহা বলেন, ‘‘এটি নিষ্ঠুরতার গল্প, যেখানে তীব্র হাস্যরসের সঙ্গে যৌন আক্রমণ ও প্রতিরোধের চিত্র তুলে ধরা হয়েছে। ‘মিল্কম্যান’ প্রতারণাপূর্ণ নিপীড়নের ঘটনা প্রত্যেকের জীবনেই ঘটতে পারে।’’

আনা বার্নস উত্তর আয়ারল্যান্ডের রাজধানী বেলফেস্টে ১৯৬২ সালে জন্মগ্রহণ করেন। তাঁর রচিত অপর দুটি উপন্যাস হলো ‘নো বোনস’ (২০০১) ও ‘লিটিল কনস্ট্রাকশনস’ (২০০৭)।

যুক্তরাজ্য প্রতিবছর সাহিত্যে ‘ম্যান বুকার’ পুরস্কার দেয়। ইংরেজি ভাষায় লেখা সেরা মৌলিক উপন্যাসের জন্য এই পুরস্কার দেওয়া হয়। ১৯৬৯ সাল থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে।

এই বিভাগের আরো খবর

নজরুলের চেতনা ছড়িয়ে দেয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: জাতীয় কবি কাজী...

বিস্তারিত
জাতীয় কবির ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক: জাতীয় কবি কাজী...

বিস্তারিত
কবি শামসুর রাহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক: বরেণ্য কবি শামসুর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *