ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-20

, ১৫ রমজান ১৪৪০

স্ট্রিট ফুডে প্রতি বছর রোগে আক্রান্ত হয় ৩ কোটি মানুষ

প্রকাশিত: ১০:২০ , ০২ অক্টোবর ২০১৮ আপডেট: ১১:৪৪ , ০২ অক্টোবর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: পথ চলতে ক্ষুধা নিবৃত্ত করা এবং দাম কম অথচ মুখরোচকÑ এসব মিলে রাস্তার খাবার বা স্ট্রিট ফুড সবার কাছেই আকর্ষণীয়। শিশু থেকে বৃদ্ধ সব মানুষ খেলেও সবার স্বাস্থ্যের জন্যই নানা ঝুঁকি তৈরি করে এসব রাস্তার খাবার। এক পর্যবেক্ষণ বলছে, রাস্তায় বিক্রি করা খাবার খেয়ে প্রতি বছর দেশে প্রায় ৩ কোটি মানুষ নানান রোগে আক্রান্ত হয়।
চিকেন ফ্রাই, নুডলস, বার্গার, ফ্রাইড রাইসের মত বিলাসবহুল দোকানের লোভনীয় খাবারের পসরা সাজিয়ে রাস্তায় সাজিয়ে বসেছেন অনেক বিক্রেতা। আর দৃষ্টিনন্দন এসব খাবারে আকৃষ্ট হয়ে খাচ্ছেন ভোক্তারাও। তবে কোথায়, কিভাবে তৈরী হয় এসব খাবার, তার খোঁজ কেউ রাখে না। আবার অনেকে নিরুপায় হয়ে এসব খায়।
তৈরির উৎস খুজতে গিয়ে দেখা যায়, রাস্তার পাশে নোংরা পরিবেশে বানানো হচ্ছে, রাস্তায় বিক্র করা এসব খাবার। কোন সতর্কতা মূলক ব্যবস্থা রাখা তো দূরের কথা ভাবনায়ই নেই এসব বিষয়। প্রতিটি কাজ শেষে একই পানিতে  হাত ডুবিয়ে হাত পরিস্কার করছেন। তাদের চিন্তায় এসব স্বাভাবিক, এর মধ্যে অস্বাস্থ্যকর কিছু নেই।
আরও  খারাপ দশা ফুচকা ও বিস্কুট-বন কেক, আচার তৈরীর কারখানা গুলোর। নোংরা পরিবেশের পাশাপাশি অধিকাংশ কারখানারই নেই সঠিক কোন কাগজপত্র। কোন ফুচকা কারখানার নেই বিএসটিআই-এর অনুমোদন। অনিয়ম নিয়ে কথা বলতে গেলে, ব্ষিয়টি ধামাচাপা দেয়ার জন্য এই প্রতিবেদককে ঘঞুষ দিতে চান এবং টাকা নেয়ার জন্য রিতিমত চাপাচাপি করেন।
অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী এসব খাবারে আড়াইশ’র বেশি ব্যাকটেরিয়া, প্যারাসাইড, টক্সিন, মেটাল থাকে। যার ফলে থেমে থেমে জ¦র, পেট খারাপ, টাইফয়েড, জন্ডিসসহ নানান ধরনের রোগে আক্রান্ত হয় মানুষ। এছাড়া হৃদরোগ, কিডনি সমস্যাসহ ক্যান্সারের মত মারাত্মক রোগেও আক্রান্ত হওয়ার আশংকা থাকে বলে সংশি¬ষ্ট পর্যবেক্ষকরা জানান।  
বিশেষজ্ঞদের মতে রাস্তায় তৈরী এসব খাবার স্বাস্থ্যকর করতে দোকানি ও সাধারণ মানুষকে যেমন সচেতন হতে হবে, তেমনি এসব খাবারের মান নিশ্চিতে নজরদাড়ি থাকার আয়োজনও লাগবে।

এই বিভাগের আরো খবর

বিষের বাজারেও ভেজাল আছে

নিজস্ব প্রতিবেদক: দেশে বছরে বিষের যে চাহিদা, তা অর্থমূল্যে আড়াই হাজার কোটি টাকার। যার পুরোটাই আমদানি করতে হয় বিভিন্ন দেশে থেকে। অন্যদিকে...

দেশে ক্রমেই বড় হচ্ছে বিষের বাজার

নিজস্ব প্রতিবেগ: বিষ কথাটায় সাধারণত নেতিবাচক প্রতিক্রিয়া হয়, কিন্তু নিজেদের স্বার্থে জেনে না জেনে বিচিত্র বিষের ব্যবহারে অভ্যস্ত মানুষ।...

ফল রপ্তানীতে সুপরিকল্পনা ও উদ্যোগ চান ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক : দেশের ফল বাণিজ্য অভ্যন্তীণ বাজার কেন্দ্রিক। সাম্প্রতিক দশকগুলোতে কিছু দেশীয় ফল বিদেশে রপ্তানী হলেও পরিমাণ খুব কম। তাই...

চাহিদা-পুষ্টিগুণ বিবেচনায় ফল চাষ পদ্ধতিতে এসেছে পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক : মৌসুমী ফলের উৎপাদন ক্রমেই বাড়ছে। চাহিদা এবং পুষ্টিগুণ বিবেচনায় চাষ পদ্ধতিতেও পরিবর্তন হচ্ছে। অপ্রচলিত এবং বিলুপ্ত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is