ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-26

, ২১ রমজান ১৪৪০

ভাঙবে না মোবাইলফোন

প্রকাশিত: ১১:২৪ , ৩০ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১১:২৫ , ৩০ সেপ্টেম্বর ২০১৮

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: এবার হাত থেকে ছুড়ে ফেলা হলেও ক্ষতিগ্রস্ত হবে না মোবাইলফোন। জার্মান একছাত্র এমন একটি মোবাইল কেস ডিজাইন করেছে, যা হাত থেকে ফোন পড়ে গেলে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে বাঁচাবে ফোনকে। যদিও বাজারে বেশ কয়েকটি বিকল্প আছে, যা মোবাইলকে ক্ষতির হাত থেকে বাঁচাতে পারে। রক্ষা করতে পারে ফাটল বা স্ক্র্যাচের হাত থেকে। কিন্তু এগুলোকে পকেটে করে নিয়ে ঘোরা সম্ভব নয়। তাদের তুলনায় এটি অপেক্ষাকৃত হালকা বলে দাবি করছে ওই ছাত্র।

অ্যাকটিভ ড্যাম্পিং নামের একটি সিস্টেম বা টেকনোলজি আবিষ্কৃত হয়েছে, যার ফলে ফোন একটি নির্দিষ্ট উচ্চতা থেকে মাটিতে পড়লেই অ্যাক্টিভেট হয়ে যাবে ফোনটির কেস বা কাভার। এই ফোন কেসটিতে ফোনের সঙ্গে লাগানো চারটি ¯িপ্রংয়ের পায়া থাকে। মাটিতে ফোন পড়ার সময়ে এই চারটি পায়া খুলে গিয়ে মাটিতে ফোন অবতরণ হওয়ার সময়ে ফোনকে আচমকা আঘাত পাওয়ার হাত থেকে বাঁচায়।

জার্মানির অ্যালেন বিশ্ববিদ্যালয়ের ২৫ বছর বয়সী এক ছাত্র ফিলিপ ফ্রেনজেলের মাথায় এই ধারণাটি আসে। তিনি একবার ভুল করে মোবাইলসহ ​​তাঁর জ্যাকেট ছুড়ে ফেলেছিলেন। সিঁড়িতে ধাক্কা খেয়ে ফোন ভেঙে যাওয়ার পরে এই এয়ারব্যাগের কথা মাথায় আসে।

এই এয়ারব্যাগের চার কোণায় চারটি ধাতব ¯িপ্রং রয়েছে। মাটিতে ফোন পড়ার ঠিক আগের মূহুর্তেই ¯িপ্রংগুলি বেরিয়ে এসে ফোন মাটিতে পড়ার সময়ে গতিবেগ কমিয়ে দেয়। এর ফলে ফোনের গতিজাড্য সঙ্গে সঙ্গে স্থিতিজাড্যে চলে আসে।

তবে বাজারে এখনও এই এয়ারব্যাগটি আসেনি। একটি মাত্র পেটেন্ট আছে, যা কেবল ফ্রেঞ্জেলের কাছেই রয়েছে।  জার্মান মেকাট্রনিক্স সোসাইটি থেকে ফ্রেঞ্জেলকে সম্মানিতও করা হয়েছে। এই এয়ারব্যাগ বাজারে আসা পর্যন্ত আপাতত অপেক্ষা করতে হবে।

এই বিভাগের আরো খবর

ইফতারে কেন খাবেন খেজুর

অনলাইন ডেস্ক: রোজার সময় ইফতারে খেজুর খুব পরিচিত ও পুষ্টিকর খাবার। শুধু রোজায় নয়, আপনি চাইলে পুষ্টিগুণে সমৃদ্ধ এই ফলটি সারা বছরই খেতে পারেন।...

মুরগির লিভার বা মেটের উপকারিতা

ডেস্ক প্রতিবেদন: প্রাণীর লিভার (যকৃৎ) বা মেটে আমরা উপকারী ভেবে খেয়ে থাকি। কিন্তু মুরগির মেটে কি উপকারী? এ দ্বিধা-দ্বন্দ্বে কেউ মেটে বা লিভার...

ঘরে তৈরি করুন ইফতারের জিলাপি

ডেস্ক প্রতিবেদন: বাঙালির ইফতারের অন্যতম উপকরণ জিলাপি। কবে কীভাবে এই খাদ্য আমাদের তালিকায় ঢুকে গিয়েছিল সেই ইতিহাস আমাদের অজানা। তবে জিলাপি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is