ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-26

, ২১ রমজান ১৪৪০

লেবুর খোসায় যত উপকার

প্রকাশিত: ১১:১৭ , ৩০ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১১:১৭ , ৩০ সেপ্টেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: লেবুতে পাওয়া যায় প্রচুর পরিমাণে ভিটামিন সি। তবে জানেন কি লেবুর মতো এর খোসাও বেশ উপকারী? জেনে নিন লেবুর খোসার গুণ সম্পর্কে।

লেবুর খোসায় থাকা সাইট্রাস বায়ো-ফ্লেভোনয়েড শরীরের ভেতরে যাওয়ার পরপরই অক্সিডেটিভ স্ট্রেস কমতে শুরু করে। ফলে সার্বিকভাবে মন, মস্তিষ্ক ও শরীর একদম চাঙ্গা হয়ে ওঠে।

লেবুর খোসায় ‘পেকটিন’ নামক একটি উপাদান প্রচুর থাকে। এই উপাদান শরীরে থাকা অতিরিক্ত চর্বি ঝরিয়ে ফেলতে সাহায্য করে।

ক্যানসার সেলের ধ্বংসে বিশেষ ভূমিকা পালন করে লেবুর খোসা।

ব্যাকটেরিয়াল এবং ফাঙ্গাল ইনফেকশনে আক্রান্ত হওয়ার আশঙ্কা হ্রাস পায় নিয়মিত লেবুর খোসা খেলে।

ভিটামিন সি এর ঘাটতি হলে মুখ গহŸর সংক্রান্ত একাধিক রোগের প্রকোপ বৃদ্ধি পায়। লেবুর খোসা খেলে দূর হয় ভিটামিন সি এর ঘাটতি। এতে উপস্থিত ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড মাড়ি থেকে রক্ত পড়া, জিঞ্জিভাইটিসসহ একাধিক রোগের প্রকোপ কমাতে বিশেষ ভূমিকা পালন করে।

প্রচুর মাত্রায় ভিটামিন সি এবং ক্যালসিয়াম থাকায় লেবুর খোসা হাড় সুস্থ রাখে। সেই সঙ্গে ইনফ্লেমেটরি পলিআর্থ্রাইটিস, অস্টিওপরোসিস এবং রিউমাটয়েড আর্থ্রাইটিসের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও হ্রাস পায়।

লেবুর খোসায় আছে ‘পলিফেনল’ নামক একটি উপাদান। যা শরীরে খারাপ কোলেস্টরলের মাত্রা কমায়। অন্যদিকে লেবুর পটাশিয়াম ব্লাড প্রেসারকে নিয়ন্ত্রণে রাখে। ফলে স্বাভাবিকভাবেই হার্টের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

এই বিভাগের আরো খবর

শ্রবণশক্তি ঠিক রাখতে খান চকোলেট

অনলাইন ডেস্ক: মানুষের ছয়টি ইন্দ্রীয়র মাঝে অন্যতম হচ্ছে শ্রবণ ক্ষমতা। এর মাধ্যমে আপনি আপনার মনের কথা অন্য একজনের কাছে ব্যক্ত করতে পারেন খুব...

রোজায় দই কেন খাবেন

অনলাইন ডেস্ক: দই বেশ পরিচিত একটি খাবার। মিষ্টিজাতীয় খাবার হিসেবেই এটি বেশি পরিচিত। তবে দই টক এবং মিষ্টি দুই ধরনেরই হয়। দধি বা দই হল এক ধরনের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is