ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-26

, ২১ রমজান ১৪৪০

আহ তেঁতুল !

প্রকাশিত: ০৪:৩৪ , ৩০ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৪:৩৪ , ৩০ সেপ্টেম্বর ২০১৮

ডেস্ক প্রতিবেদন: তেঁতুল পছন্দ করে না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। তেঁতুলের রয়েছে প্রচুর পুষ্টি ও ভেষজ গুণ। অনেকেই মনে করেন তেঁতুল রক্ত পানি করে। এ ধারণা সম্পূর্ণ ভুল। তেঁতুলের শরবত স্কার্ভি রোগ, শরীর জ্বালা প্রভৃতি রোগের উপকারী। এছাড়া তেঁতুল উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে। জেনে নেই তেঁতুলের গুনাগুণ:
তেতুল কেন খাবেন:  তেতুল খেলে হার্ট ভাল থাকে।  তেঁতুল শরীরের খারাপ৪ কোলেস্টেরল কমায় এবং ভাল কোলেস্টেরল বাড়ায়। রক্ত চাপ কমাতে সাহায্য করে। এছাড়াও রক্তে ট্রাইগিসারাইড (এক ধরনের খারাপ ফ্যাট) জমতে দেয় না।
তেঁতুলের রয়েছে টার্টারিক অ্যাসিড ম্যালিক অ্যাসিড এবং পটাশিয়াম যা আছে যা কোষ্ঠন্যকাঠিন্য দূর করে।
তেঁতুলে থাকা আলফা এমাইলেজ এনজাইম রক্তে চিনির মাত্রা কমাতে সাহায্য করে। এতে তেঁতুল ডায়বেটিস কন্ট্রোল থাকে।
তেঁতুল ক্ষতিকারক আলট্রা ভায়োলেট রে-র হাত থেকে ত্বককে বাঁচাতে সাহায্য করে। এছাড়াও তেঁতুলে উপস্থিত হাইড্রক্সি অ্যাসিড ত্বকের এক্সফলিয়েশন করতেও সাহায্য করে যার ফলে মরা কোষ উঠে যায় এবং ত্বক উজ্জ্বল দেখায়। এছাড়া, তেতুল শরীরের মেদ কমায়। হজমে সহায়তা করে।
তেঁতুলে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় কিডনি ক্যান্সার রোধ করতে সাহায্য করে। এছাড়া, সর্দি কাশি দুর করে। অ্যালার্জি প্রতিরোধ করে।

 

এই বিভাগের আরো খবর

শ্রবণশক্তি ঠিক রাখতে খান চকোলেট

অনলাইন ডেস্ক: মানুষের ছয়টি ইন্দ্রীয়র মাঝে অন্যতম হচ্ছে শ্রবণ ক্ষমতা। এর মাধ্যমে আপনি আপনার মনের কথা অন্য একজনের কাছে ব্যক্ত করতে পারেন খুব...

রোজায় দই কেন খাবেন

অনলাইন ডেস্ক: দই বেশ পরিচিত একটি খাবার। মিষ্টিজাতীয় খাবার হিসেবেই এটি বেশি পরিচিত। তবে দই টক এবং মিষ্টি দুই ধরনেরই হয়। দধি বা দই হল এক ধরনের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is