ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-26

, ২১ রমজান ১৪৪০

ইন্দোনেশিয়ায় সুনামিতে মৃতের সংখ্যা ৮শ’ ছাড়িয়েছে

প্রকাশিত: ০২:২৩ , ৩০ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০২:২৩ , ৩০ সেপ্টেম্বর ২০১৮

আন্তর্র্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার দ্বীপাঞ্চল সুলাওয়েসিতে ভূমিকম্প পরবর্তী সুনামিতে মৃতের সংখ্যা ৮শ’ ছাড়িয়েছে। তবে এ সংখ্যা এক হাজার ছাড়াতে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। এদিকে, নিখোঁজদের সন্ধানে অভিযান অব্যাহত রেখেছে উদ্ধারকারী দলের সদস্যরা। মর্মান্তিক এই ঘটনায় শোক ও সমবেদনা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস ও রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিনসহ বিশ্বনেতারা।

একসঙ্গে এতো মরদেহ আগে দেখেনি পালুবাসী। ইন্দোনেশিয়ার এই দ্বীপাঞ্চলটিতে সুনামি আঘাত হানার পর থেকেই বিভিষীকাময় প্রহর পার করছে সেখানকার লাখো বাসিন্দা। শুক্রবার ভূমিকম্পের পর প্রলয়ংকারী সুনামির ঘটনায় মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে একের পর এক সংখ্যা। রাস্তার পাশে সারিবদ্ধভাবে রাখা হচ্ছে মৃতদেহ। এসব মরদেহর মধ্যে স্বজনদের খুঁজে বেড়াচ্ছেন প্রাণে বেঁচে যাওয়া মানুষেরা।

মর্মান্তিক এই সুনামিতে প্রাণহানি হয়েছে কয়েকশ’ মানুষের। মৃতের সংখ্যা এক হাজার ছাড়াতে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট জুসুফ কাল­া।

এদিকে, নিখোঁজদের সন্ধানে কাজ চালিয়ে যাচ্ছে উদ্ধারকারী দল। এরইমধ্যে একটি হোটেলের ধ্বংসস্তুপে বেশ কয়েকজনের আটকা পড়ার খবর পাওয়া গেছে। তাদের জীবিত উদ্ধারে জোর তৎপরতা চালাচ্ছেন উদ্ধার কর্মীরা।

ভূমিকম্প ও সুনামিতে লণ্ডভণ্ড হয়েছে বহু ঘড়-বাড়ি, শপিংমল ও হোটেলসহ বিভিন্ন স্থাপনা। রাস্তাঘাট ক্ষতিগ্রস্তের পাশাপাশি ঘটেছে সেতুধসের ঘটনাও। বিদ্যুতের সঙ্গে বিচ্ছিন্ন হয়েছে টেলিযোগাযোগ ব্যবস্থা। অভাব দেখা দিয়েছে খাদ্য, বিশুদ্ধ পানি ও চিকিৎসা সরঞ্জামের।

 

এই বিভাগের আরো খবর

দক্ষিণ কোরিয়ার কান জয়

বিনোদন ডেস্ক: সমালোচকদের মন জয় করে কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরে স্বর্ণ পামের দৌড়ে এগিয়ে থাকা ‘প্যারাসাইট’ কান জয় করলো। এ ছবির সুবাদে...

মধ্যপ্রাচ্যে অতিরিক্ত সেনা ও সামরিক সরঞ্জাম পাঠাবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের হুমকি মোকাবেলায় মধ্যপ্রাচ্যে অতিরিক্ত দেড় হাজার সেনা ও সামরিক সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is