ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-26

, ২১ রমজান ১৪৪০

পরষ্পরবিরোধী বক্তব্যে সংশয়ে জাতীয় ঐক্য প্রক্রিয়া

প্রকাশিত: ১০:৩৫ , ৩০ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১০:৫০ , ৩০ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : ডক্টর কামাল হোসেন ও অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে ঐক্য প্রক্রিয়া সুনির্দিষ্ট দাবি ও লক্ষ্য ঘোষণা করলেও জোট নিয়ে টানাপড়েন কাটেনি। যৌথ ঘোষণায় নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি করা হলেও, ডক্টর কামাল বর্তমান সাংবিধানিক কাঠামো ও শেখ হাসিনার অধীনে নির্বাচনে যেতে বাধা নেই বলায় জোটের মধ্যে সংশয়-সন্দেহ দেখা দিয়েছে। জোটের প্রথম কর্মসূচি ময়মনসিংহে আজকের সমাবেশ স্থগিত করা হয়েছে। তবে একটি গ্রহণযোগ্য আর সুষ্ঠু নির্বাচনের জন্য লড়াই চালিয়ে যাবেন বলে জানালেন বদরুদ্দোজা চৌধুরী।

গেল পাঁচ বছরে দৃশ্যমান কোন রাজনৈতিক কর্মকান্ড না থাকলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ঐক্যের পথে হাটছে গনফোরাম ও যুক্তফ্রন্ট। এই ঐক্য প্রক্রিয়ার প্রথম সমাবেশ থেকে ডক্টর কামাল হোসেন ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী অবাধ, সুষ্ঠু আর গ্রহণযোগ্য নির্বাচন দিতে পাঁচ দফা দাবি জানিয়েছেন সরকারের কাছে।

জাতীয় ঐক্য প্রক্রিয়ায় কতটা ঐক্য রয়েছে এমন প্রশ্নে ডা. বদরুদ্দোজা চৌধুরী জানান, তারা কাজ করে যাচ্ছেন। যে লক্ষ্য নিয়ে ঐক্য গঠন করেছেন তা পূরণ হলেই জনগণের কাছে স্পষ্ট করবেন সবকিছু।

ঐক্য প্রক্রিয়ার সমাবেশ থেকে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি ঘোষণার পরেই ডক্টর কামাল হোসেন বর্তমান সংবিধান অনুযায়ী শেখ হাসিনার অধীনে নির্বাচনে যেতে আপত্তি নেই বলে বক্তব্য দেন। তবে বদরুদ্দোজা চৌরুরী একে নিছক প্রচারণা বলে উড়িয়ে দেন।

তিনি জানালেন, জাতীয় ঐক্যের লক্ষ্য কারো কোন পদ পাওয়া নয়, ক্ষমতার ভারসাম্য রক্ষা করা। তা না হলে সব সরকারের আমলেই জনগণ বঞ্চিত হবে।

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন, তার আগে সংসদ ভেঙ্গে দেয়ার দাবি মেনেই আগামী নির্বাচন বলে বিশ্বাস করেন সাবেক এই রাষ্ট্রপতি।

 

এই বিভাগের আরো খবর

খালেদার চিকিৎসায় সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সরকার এতোটা নিষ্ঠুর ও অমানবিক নয় যে, জেলখানায় খালেদা জিয়াকে বিনা চিকিৎসায় মেরে ফেলবে। বলেছেন আওয়ামী লীগের...

সরকার কৃষকদের প্রতি সঠিক দায়িত্ব পালন করছে না: ডক্টর কামাল

নিজস্ব প্রতিবেদক : সরকার কৃষকদের প্রতি সঠিক দায়িত্ব পালন করছে না বলে অভিযোগ করেছেন গণফোরাম সভাপতি ডক্টর কামাল হোসেন। সকালে জাতীয়...

মধুর ক্যান্টিনে সংঘর্ষ, সাতজনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ছাত্রলীগ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ছাত্রলীগের দুইপক্ষের সংঘর্ষের ঘটনায় সাতজনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ছাত্রলীগ।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is