ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

2018-09-21

, ১০ মহাররম ১৪৪০

মুক্তিযোদ্ধাদের জন্য পাঁচ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা

প্রকাশিত: ০৯:০৯ , ২৬ এপ্রিল ২০১৭ আপডেট: ০৯:০৯ , ২৬ এপ্রিল ২০১৭

কূটনৈতিক প্রতিবেদক: মুক্তিযোদ্ধাদের জন্য পাঁচ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা পদ্ধতি চালু করলো  ভারত সরকার। মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গত ৭ থেকে ১০ এপ্রিল ভারত সফরকালে মুক্তিযোদ্ধারা এখন থেকে পাঁচ বছরের মাল্টিপল এন্টি টুরিস্ট ভিসা পাবার যোগ্য হবেন বলে ঘোষণা আসে। বর্তমানে বাংলাদেশের ৬৫ বছরের উর্দ্ধের  নাগরিক পাঁচ বছরের দীর্ঘমেয়াদী মাল্টিপল এন্ট্রি ভ্রমণ ভিসা পেয়ে থাকেন। বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সঙ্গে ভারতের বিশেষ সংযোগের স্বীকৃতি হিসেবে এই বিধান একটি বিশেষ সৌজন্য হিসেবে মুক্তিযোদ্ধাদের জন্যও প্রবর্তন করা হলো।

পাঁচ বছরের ভ্রমণ ভিসা পেতে ইচ্ছুক মুক্তিযোদ্ধারা এপয়েন্টমেন্ট ছাড়াই ভ্রমণ ভিসা আবেদনপত্র ঢাকার গুলশান আইভিএসি এবং ঢাকার বাইরে ৮টি (চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, বরিশাল, খুলনা, যশোর, ময়মনসিংহ ও রংপুর) আইভিএসি-তে সরাসরি জমা দিতে পারবেন। অতিরিক্ত কাগজপত্রসহ হিসেবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ইস্যুকৃত মূল মুক্তিযোদ্ধা সার্টিফিকেট বা মুক্তিযোদ্ধা সনদ (জমা দেওয়ার সময় আইভিএসি-তে দেখাতে হবে) এবং এর ফটোকপি আবেদনপত্রের সঙ্গে সংযোজন করতে হবে। এক কপি ফটো আইডি/জাতীয় পরিচয়পত্র আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে। এছাড়া ভ্রমণ ভিসার জন্য অন্যান্য শর্তাবলী অপরিবর্তিত থাকবে এবং বিস্তারিত জানতে  www.ivacbd.com ভিজিট করার অনুরোধও জানানো হয়েছে।

এই বিভাগের আরো খবর

সরকারি অর্থে আকাশপথ ভ্রমণে বিমান বাংলাদেশ বাধ্যতামূলক

নিজস্ব প্রতিবেদক: সরকারি অর্থে আকাশ পথে ভ্রমণের ক্ষেত্রে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট ব্যবহার বাধ্যতামূলক করেছে সরকার। বুধবার...

ছুটিতে অল্প খরচে নেপাল ভ্রমণ

ডেস্ক প্রতিবেদন: হিমালয়কন্যা বলা হয় নেপালকে। নেপাল শুধু পর্যটকদের জন্য স্বর্গসম নয়, সারা পৃথিবীর পর্বতারোহীদের রাজধানী বললেও বাড়িয়ে বলা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is