ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫

2018-11-15

, ৬ রবিউল আউয়াল ১৪৪০

মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে নতুন করে বিতর্ক

প্রকাশিত: ০৭:১২ , ২৫ এপ্রিল ২০১৭ আপডেট: ০৭:১২ , ২৫ এপ্রিল ২০১৭

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: নাসা যদিও বার বার জানিয়েছে তারা মঙ্গেল কোনও প্রাণের সন্ধান পায়নি, কিন্তু তাদেরই ক্যমেরাতে তোলা একটি ফুটেজ অন্য কথা বলছে।

মঙ্গল গ্রহে প্রাণের প্রমাণে মাঝে মাঝেই আপলোড হয় ভিডিও। তার পরে তা নিয়ে বিস্তর হৈচৈ হয়ে থাকে। কিন্তু শেষপর্যন্ত সেগুলর বেশির ভাগই নকল বলে প্রমাণিত হয়। কিন্তু সাম্প্রতিক একটি ভিডিওকে ঘিরে নতুন উৎসাহে যে-তর্ক শুরু হয়েছে, তার শেষ কীভাবে হবে, তা-ই নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন ভিনগ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে মাথা-ঘামানো সম্প্রদায়।

সম্প্রতি সিকিওরটিম১০ নামের একটি ইউটিইব চ্যানেলে আপলোড হওয়া একটি ভিডিও-য় দাবি করা হয়েছে, লালমুখো গ্রহে গাড়ির চাকার দাগ দেখা গিয়েছে। সেই সঙ্গে এই ভিডিও-য়ে নাকি কোনও প্রাণীর নড়াচড়াও লক্ষ করা গিয়েছে।

সিকিওরটিম১০ মূলত এলিয়েন, উড়ন্ত চাকি, মহাজাগতিক আগগুবি ইত্যাদি নিয়েই খবর করে। এই ভিডিও ক্লিপটির কথক যিনি নিজের পরিচয় দিয়েছেন ‘টাইলার’ বলে, তিনি দাবি করছেন, ছবিতে নড়াচড়া করা বস্তুটি আসলে একটি সরিসৃপ। তাঁর আরও দাবি, মঙ্গলে এমন অনেক বস্তুরই সন্ধান পাওয়া গিয়েছে, যাদের সঙ্গে প্রাণীর সাদৃশ্য বর্তমান। তাঁর মতে, মঙ্গল আসলে ‘আর একটি পৃথিবী’। একদা এই গ্রহে সমুদ্র ছিল, বায়ুমণ্ডল ছিল, বাস্তুতন্ত্রও ছিল। কোনও বিপর্যয়ে তা বিনষ্ট হয়ে যায়। কিন্তু তা সত্ত্বেও তিনি বিশ্বাস করেন, এখনও কিছু প্রাণ রয়েছে আর এই ভিডিও-ই নাকি তার প্রমাণ।

টাইলারের বক্তব্য— নাসা যদিও বার বার জানিয়েছে তারা মঙ্গেল কোনও প্রাণের সন্ধান পায়নি, কিন্তু তাদের ক্যমেরাতে তোলা এই ফুটেজই অন্য কথা বলছে।

নাসা-র পক্ষ থেকে অবশ্য ইউ ফুটেজ ও তার ভাষ্য সম্পর্কে কিছুই জানানো হয়নি। মাঝখান থেকে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে সিকিওরটিম১০-এর এই ইউটিউব ভিডিও।  

এই বিভাগের আরো খবর

ঢেকুর তোলা যায় না মহাকাশে

ডেস্ক প্রতিবেদন: পৃথিবীতে এমন অনেক কাজ করা যায়, যা যা মহাকাশে করা যায় না। মহাকাশে যাওয়ার অভিজ্ঞতা বলতে গিয়ে অনেক অদ্ভুত প্রশ্নের মুখোমুখি...

গ্যালাক্সি জে৪ কোর আনলো স্যামসাং

তথ্যপ্রযুক্তি ডেস্ক: দ্বিতীয় অ্যান্ড্রয়েড গো স্মার্টফোন গ্যালাক্সি জে৪ কোর উন্মোচন করেছে স্যামসাং। এর আগে গ্যালাক্সি জে২ কোর নামে প্রথম...

সূর্যের খুব কাছাকাছি সোলার প্রোব

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: সূর্যের খুব কাছাকাছি পৌঁছে গেছে নাসার মহাকাশযান সোলার প্রোব। আজ পর্যন্ত মানুষের পাঠানো কোনও যান সূর্যের এতটা...

বঙ্গবন্ধু স্যাটেলাইটের দায়িত্ব সম্পূর্ণভাবে আজ বুঝে নিবে বাংলাদেশ

তথ্যপ্রযুক্তি ডেস্ক: নির্মাতা প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস এলেনিয়া স্পেসের কাছ থেকে দেশের প্রথম বঙ্গবন্ধু স্যাটেলাইটের মালিকানা...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is