ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫

2019-02-21

, ১৫ জমাদিউস সানি ১৪৪০

যমুনা-ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি অব্যাহত

প্রকাশিত: ০৯:৫৩ , ১৯ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১২:৪৮ , ১৯ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: যমুনা-ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি অব্যাহত থাকায় প্রতিদিনই প্লাবিত হচ্ছে উত্তরাঞ্চলের নতুন নতুন এলাকা। বগুড়া ও গাইবান্ধায় পানি বিপদসীমার ওপর দিয়ে বইছে। ফলে বাড়ছে বানভাসী মানুষের সংখ্যা। এদিকে, জামালপুরে ভাঙছে ব্রহ্মপুত্র। আতংকে ঘরবাড়ি সরিয়ে নিচ্ছে নদী তীরের বাসিন্দারা। ঝুঁকিতে রয়েছে ঢাকা-জামালপুর মহাসড়ক। শরীয়তপুরে ভাঙন ঠেকাতে পদ্মায় ড্রেজিং শুরু হয়েছে।

যমুনা ও ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। প্লাবিত হচ্ছে বগুড়া, সিরাজগঞ্জ, গাইবান্ধাসহ বিভিন্ন জেলার নতুন নতুন এলাকা। ফলে বাড়ছে বানভাসী মানুষের সংখ্যা।

এদিকে, কুড়িগ্রামের ধরলা ও তিস্তা নদীর ভাঙন কমলেও ব্রহ্মপুত্রে বিলীন হচ্ছে চরাঞ্চলের নতুন নতুন এলাকা। লালমনিরহাটে অব্যাহত আছে তিস্তা ও ধরলা নদীর ভাঙন।  

জামালপুরের হরিপুরে ব্রহ্মপুত্র নদের ভাঙন আতংকে ঘরবাড়ি সরিয়ে নিচ্ছে স্থানীয়রা। ভিটেমাটি হারিয়ে অনেকে আশ্রয় নিয়েছে নিরাপদ স্থানে। কয়েক স্থানে ভাঙনের ফলে ঝুঁকিতে রয়েছে ঢাকা-জামালপুর মহাসড়ক।

গাইবান্ধায় ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার ৫সেন্টেমিটার ওপর দিয়ে বইছে। ফুলছড়ির কাইয়ার হাট বাঁধ ভেঙে বিলীন হয়েছে সাড়ে তিনশ’ একর জমির ফসল।

এদিকে, মধুমতি নদী ভাঙছে বাগেরহাটের চিতলমারীতে। কলাতলা খেয়াঘাটে পন্টুনের মাটি সরে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার আশংকা করছেন স্থানীয়রা।

শরীয়তপুরের নড়িয়ায় পদ্মার ভাঙন রোধে ড্রেজিং শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড।

 

এই বিভাগের আরো খবর

ফোনকলের সূত্র ধরে চট্টগ্রামে যুবক হত্যার আসামি গ্রেপ্তার

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামের পাহাড়তলীতে চারদিন আগে এক যুবকের গলাকাটা লাশ উদ্ধারের ঘটনায় তার দ্বিতীয় স্ত্রীকে বগুড়া থেকে গ্রেপ্তার...

হিলি বন্দর দিয়ে যাত্রী পারাপার বাড়লেও সেবার উন্নতি হয়নি

হিলি প্রতিনিধি:  হিলি বন্দর দিয়ে যাত্রী পারাপার বাড়লেও যাত্রীদের সেবার উন্নতি হয়নি। লাগেজ তল্লাসি করার জন্য নেই কোনো স্ক্যানার। এছাড়াও...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is