ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

2018-09-19

, ৮ মহাররম ১৪৪০

সড়কে নৈরাজ্য চলছেই

প্রকাশিত: ০৫:০৫ , ২৫ এপ্রিল ২০১৭ আপডেট: ০৫:০৫ , ২৫ এপ্রিল ২০১৭

নিজস্ব প্রতিবেদক: কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না সড়কের নৈরাজ্য। কোটি কোটি মানুষকে জিম্মি করে দীর্ঘ দিন ধরে চলে আসছে পরিবহন মালিক-চালকদের স্বেচ্ছাচারিতা। ব্রিটিশ আমলের আইন সংস্কারসহ সড়ক পরিবহনে শৃঙ্খলা ফেরাতে বিভিন্ন সময় নতুন বিধি-বিধান করা হলেও তার বাস্তবায়ন কমই। তবে বিশ্লেষকরা বলছেন, আইন প্রয়োগকারী ও পরিবহন ব্যবসায়ীদের যোগসাজসেই গণপরিবহনে চলে নৈরাজ্য। 

রাজধানীর সোয়া কোটি মানুষের চলাচলের প্রধান ও একমাত্র মাধ্যম সাড়ে আট হাজার বাস। আর চলাচলের এই মাধ্যমই বড় আকারে নগরের গণপরিবহন হিসেবে পরিচিত। এসব গাড়ির বেশিরভাগেরই যেখানে চলাচলেরই উপযুক্ত নয়, সেখানে পরিবহন সেবা পাওয়া অনেকটাই দুঃস্বপ্নের মতো।

এরপরও এসব পরিবহন মালিক-শ্রমিকদের কাছে অসহায় জিম্মি কোটি নগরবাসী। কোনো আইনেই নিয়ন্ত্রণে আনা যায় না তাদের; কেন তারা এতোটা বেপরোয়া?

এমন অভিযোগও দীর্ঘকালের যে- বাসের ভেতরে চালক-হেলপারদের হাতে জিম্মি যাত্রীরা, বেআইনিভাবে নিয়ন্ত্রক সংস্থা আর সরকারকে বেকায়দায় ফেলতে জোটবদ্ধ হয় পরিবহন সমিতিগুলো। আবার এমনও দেখা যায়- যখন সরকারের প্রভাবশালী নীতি নির্ধারকদের কেউ কেউ হয় মালিক, নয়তো শ্রমিক জোটের নেতা, না-হয় শরিক।

বিশ্লেষকরা বলছেন, গণপরিবহনের ‘রক্ষকদের ভক্ষক নীতির’ কারণেই আইন কাজে আসে না। বরং নৈরাজ্য মাত্রা ছাড়ায় কখনো কখনো। সম্প্রতি সিটিং সার্ভিস বন্ধে সরকারের উদ্যোগে বাস মালিকদের একরোখা নীতি নগরবাসীকে ফেলে সীমাহীন দুর্ভোগে।

সড়ক পরিবহন আইনের খসড়া মন্ত্রিসভায় পাস হলেও কোনো কোনো মন্ত্রীর বিরোধিতা মানুষের চোখে পড়েছে। যাদের পরিবহন মালিক সমিতি ও শ্রমিক ফেডারেশনের নিয়ন্ত্রক হিসেবেও পরিচিতি রয়েছে। এমন অবস্থা চলতে থাকলে সড়কে শৃঙ্খলা ফেরানো কঠিন বলে মনে করেন বিশ্লেষকরা।


 

এই বিভাগের আরো খবর

বিভিন্নস্থানে নদী ভাঙন অব্যাহত

ডেস্ক প্রতিবেদন : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বৃষ্টি অব্যাহত থাকায় বেড়েই চলেছে লালমনিরহাট জেলার তিস্তা ও ধরলা নদীর ভাঙন। কোনভাবেই ঠেকানো...

নদী ভাঙ্গনে বাগেরহাটে ঢাকা-পিরোজপুর মহাসড়ক অচল

বৈশাখী ডেস্ক: বাগেরহাটের মধুমতি নদীর বিভিন্ন স্থানে শুরু হয়েছে ভাঙন। এতে জেলার কলাতলা ইউনিয়নে ঢাকা-পিরোজপুর মহাসড়কে যান চলাচল বন্ধ রয়েছে।...

ঝুঁকিপূর্ণ ভবনে চলছে গাইবান্ধা উপজেলা পরিষদের কার্যক্রম

গাইবান্ধা প্রতিনিধি : ঝুঁকিপূর্ন প্রশাসনিক ভবনে চলছে গাইবান্ধা সদর উপজেলা পরিষদের কার্যক্রম। যেকোনো সময় ধসে পড়ার আশংকা থাকলেও, ঝুঁকি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is