ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৫

2018-12-17

, ৮ রবিউস সানি ১৪৪০

শরীয়তপুরের এবার পদ্মার ভাঙন রাজবাড়ীতে

প্রকাশিত: ০৫:৩২ , ১১ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৫:৩২ , ১১ সেপ্টেম্বর ২০১৮

ন্যাশনাল ডেস্ক : লালমনিরহাটে তিস্তা ও ধরলা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে পানিবন্দী হয়ে পড়েছে হাজার হাজার মানুষ। এদিকে, কুড়িগ্রামে উজান থেকে নেমে আসা ঢলে ব্রহ্মপুত্র, তিস্তা ও ধরলার পানি বৃদ্ধি পেয়ে নিæাঞ্চলগুলো প্লাবিত হয়েছে। অন্যদিকে, রাজবাড়ির কয়েকটি স্থানে শুরু হয়েছে তীব্র নদী ভাঙন। বিলীন হয়েছে কয়েক হাজার বসত বাড়ি ও ফসলি জমি। এছাড়া, শরীয়তপুরে অব্যাহত রয়েছে পদ্মার ভাঙন।

লালমনিরহাটে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে তিস্তা ও ধরলা নদীর পানি বৃদ্ধি পেয়েছে। বিপদসীমার ৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে ধরলা ও তিস্তার পানি। ফলে জেলার পাটগ্রাম, হাতীবান্ধা, কালিগঞ্জ, আদিতমারী ও সদর উপজেলার ২৫টি গ্রামের ২০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

এদিকে, কুড়িগ্রামে উজান থেকে নেমে আসা ঢলে ব্রহ্মপুত্র, তিস্তা ও ধরলার পানি বৃদ্ধি পেয়ে নিæাঞ্চলগুলো প্লাবিত হয়েছে। পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, গত ১২ ঘন্টায় ধরলা নদীর পানি সেতু পয়েন্টে ৯৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার সামান্য নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

অন্যদিকে, রাজবাড়ির কয়েকটি স্থানেও শুরু হয়েছে নদী ভাঙন। ইতিমধ্যেই বরাট, দেব গ্রাম, বালিয়াকান্দি, দৌলতদিয়া, কালুখালীসহ বিভিন্ন এলাকার পাঁচ শতাধিক বসত বাড়ি ও কয়েক হাজার হেক্টর ফসলী জমি নদীগর্ভে বিলিন হয়েছে প্রায়।

কর্তৃপক্ষ জানিয়েছে পদ্মানদী থেকে বালি কাটার কারনেই ভাঙ্গন দেখা দিয়েছে। তবে এরইমধ্যে ভাঙ্গন রোধে বালু ভর্তি জিও বাগ ফেলা হয়েছে।

এছাড়া, অব্যাহত রয়েছে শরীয়তপুরে পদ্মা নদীর ভাঙন। জেলার মোক্তারেরচর, কেদারপুর, ঘরিসার ও নড়িয়া পৌরসভার ১৫টি গ্রামে প্রায় চার হাজার পরিবার গৃহহীন হয়েছে।

 

এই বিভাগের আরো খবর

সাতক্ষীরায় ২০ দলীয় জোট প্রার্থী জামায়াত নেতা গ্রেপ্তার

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরা-৪ (শ্যামনগর ও কালিগঞ্জ আংশিক) আসনের ২০ দলীয় জোট প্রার্থী জামায়াত নেতা গাজী নজরুল ইসলামকে গ্রেপ্তার করেছে...

দেশজুড়ে চলছে বিজয় দিবস উদযাপন

ডেস্ক প্রতিবেদন : একাত্তরের শহীদদের প্রতি শ্রদ্ধা আর উৎসবের আমেজে দেশজুড়ে উদযাপতি হচ্ছে ৪৮তম বিজয় দিবস। এ উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে...

ব্রাহ্মণবাড়িয়ায় বিএনপি অফিসে হামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনে ঐক্যফ্রন্ট মনোনীত বিএনপি প্রার্থী ইঞ্জিনিয়ার খালেদ হোসেনের অফিসে মামলার প্রতিবাদে...

আওয়ামী লীগকে মিথ্যা দায় দিচ্ছে ঐক্যফ্রন্ট- ওবায়দুল কাদের

ফেনী প্রতিনিধি : ঐক্যফ্রন্ট নিজেরা নিজেদের উপর হামলা করে আওয়ামী লীগের উপর দোষ চাপানোর চেষ্টায় মেতে উঠেছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is