ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

2018-09-22

, ১১ মহাররম ১৪৪০

ইদলিবে নতুন হামলায় ৩০ হাজার বাস্তুচ্যুত: জাতিসংঘ

প্রকাশিত: ০৩:০১ , ১১ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৩:০১ , ১১ সেপ্টেম্বর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার সরকারি ও মিত্র বাহিনী নতুন করে অভিযান শুরু করার পর বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিব প্রদেশ থেকে ৩০ হাজারেরও বেশি বাসিন্দা পালিয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ।

গত সপ্তাহে সরকারি বিমান হামলা ও গোলাবর্ষণ শুরু করার পর থেকে ইদলিবের এসব বাসিন্দারা পালাতে শুরু করে বলে সোমবার জানিয়েছে ওই এলাকায় ত্রাণ উদ্যোগের সমন্বয়রত জাতিসংঘের একটি সংস্থা; খবর বার্তা সংস্থা রয়টার্সের।

সিরিয়ার বিদ্রোহীদের বড় ঘাঁটি ইদলিব পুনরুদ্ধারে সর্বাত্মক সামরিক অভিযান শুরু করেছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত সরকারি ও মিত্র বাহিনীগুলো। এই অভিযানের মুখে ইদলিব থেকে আট লাখ বেসামরিক বাসিন্দা পালিয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের মানবিক বিষয় সমন্বয় দপ্তর (ওসিএইচএ) ।

এতে একুশ শতকের সবচেয়ে শোচনীয় মানবিক বিপর্যয়ের ঝুঁকি তৈরি হতে পারে বলে সতর্ক করেছেন ওসিএইচএ-র প্রধান মার্ক লোকক।

রাশিয়া ও ইরানের সমর্থনপুষ্ট দামেস্ক ইদলিব ও সিরিয়ার উত্তরাপশ্চিমাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলো পুনরুদ্ধারে বড় ধরনের স্থল অভিযানের প্রস্তুতি নিতে শুরু করেছে।

গেল শুক্রবার ইদলিবে অস্ত্রবিরতি করা নিয়ে তুরস্ক, ইরান ও রাশিয়ার সরকার প্রধান পর্যায়ের অনুষ্ঠিত বৈঠক ব্যর্থ হয়। এরপর সিরিয়া ও রাশিয়ার যুদ্ধবিমানগুলো ফের প্রদেশটিতে বিমান হামলা শুরু করে।  

ওসিএইচএ-র মুখপাত্র ডেভিড সোয়ানসন রয়টার্সকে দেওয়া বক্তব্যে বলা হয়, রোববার পর্যন্ত সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চল থেকে ৩০,৫৪২ জন বাস্তুচ্যুত হয়ে ইদলিবের অন্যান্য এলাকায় চলে গেছে।

এই বিভাগের আরো খবর

পবিত্র আশুরা আজ

নিজস্ব প্রতিবেদক: আজ শুক্রবার পবিত্র আশুরা। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। মুসলিম...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is