ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-16

, ৭ রবিউল আউয়াল ১৪৪০

ইদলিবে নতুন হামলায় ৩০ হাজার বাস্তুচ্যুত: জাতিসংঘ

প্রকাশিত: ০৩:০১ , ১১ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৩:০১ , ১১ সেপ্টেম্বর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার সরকারি ও মিত্র বাহিনী নতুন করে অভিযান শুরু করার পর বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিব প্রদেশ থেকে ৩০ হাজারেরও বেশি বাসিন্দা পালিয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ।

গত সপ্তাহে সরকারি বিমান হামলা ও গোলাবর্ষণ শুরু করার পর থেকে ইদলিবের এসব বাসিন্দারা পালাতে শুরু করে বলে সোমবার জানিয়েছে ওই এলাকায় ত্রাণ উদ্যোগের সমন্বয়রত জাতিসংঘের একটি সংস্থা; খবর বার্তা সংস্থা রয়টার্সের।

সিরিয়ার বিদ্রোহীদের বড় ঘাঁটি ইদলিব পুনরুদ্ধারে সর্বাত্মক সামরিক অভিযান শুরু করেছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত সরকারি ও মিত্র বাহিনীগুলো। এই অভিযানের মুখে ইদলিব থেকে আট লাখ বেসামরিক বাসিন্দা পালিয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের মানবিক বিষয় সমন্বয় দপ্তর (ওসিএইচএ) ।

এতে একুশ শতকের সবচেয়ে শোচনীয় মানবিক বিপর্যয়ের ঝুঁকি তৈরি হতে পারে বলে সতর্ক করেছেন ওসিএইচএ-র প্রধান মার্ক লোকক।

রাশিয়া ও ইরানের সমর্থনপুষ্ট দামেস্ক ইদলিব ও সিরিয়ার উত্তরাপশ্চিমাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলো পুনরুদ্ধারে বড় ধরনের স্থল অভিযানের প্রস্তুতি নিতে শুরু করেছে।

গেল শুক্রবার ইদলিবে অস্ত্রবিরতি করা নিয়ে তুরস্ক, ইরান ও রাশিয়ার সরকার প্রধান পর্যায়ের অনুষ্ঠিত বৈঠক ব্যর্থ হয়। এরপর সিরিয়া ও রাশিয়ার যুদ্ধবিমানগুলো ফের প্রদেশটিতে বিমান হামলা শুরু করে।  

ওসিএইচএ-র মুখপাত্র ডেভিড সোয়ানসন রয়টার্সকে দেওয়া বক্তব্যে বলা হয়, রোববার পর্যন্ত সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চল থেকে ৩০,৫৪২ জন বাস্তুচ্যুত হয়ে ইদলিবের অন্যান্য এলাকায় চলে গেছে।

এই বিভাগের আরো খবর

গাঁটছড়া বাঁধলেন দিপীকা-রনবীর

ইন্টারন্যাশনাল ডেস্ক: গাঁটছড়া বাঁধলেন বলিউড হার্টথ্রব দিপীকা পাড়–কোন ও সুপারস্টার রনবীর সিং। ইতালির লেক কোমোতে বুধবার কন্নড় রীতিতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is