ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

2018-09-26

, ১৫ মহাররম ১৪৪০

আশ্রয় নেয়া রোহিঙ্গা নারীরা রয়েছে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে- অক্সফাম

প্রকাশিত: ০২:৪০ , ১১ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ০৬:৫৪ , ১১ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে নারীরা স্বাস্থ্যঝুঁকি এবং নিরাপত্তাহীনতাসহ নানা চ্যালেঞ্জে সাথে ক্যাম্পে জীবনযাপন করছে বলে মনে করছে বেসরকারি সংস্থা অক্সফাম।  রোহিঙ্গা নারীদের নিয়ে এক গবেষনা প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটি। প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে অংশ নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, রোহিঙ্গা নারীদের সুরক্ষায় সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে।
মিয়ানমার থেকে পালিয়ে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা নারীদের উপরে করা গবেষনা প্রতিবেদন প্রকাশ করতেই বেসরকারি সংস্থা অক্সফাম এই অনুষ্ঠানের আয়োজন করে। শুরুতেই অক্সফামের পক্ষ থেকে প্রতিবেদনের বিস্তারিত তুলে ধরা হয়। এতে বলা হয়,  বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে ৫০ শতাংশই নারী। আর এসব নারী বর্তমানে নানা ধরনের চ্যালেঞ্জের সাথে জীবন যাপন করছেন। বিশেষ করে স্যানিটেশন সমস্যার পাশাপাশি, পুষ্টিহীনতা এবং অনিরাপত্তার মধ্যে তাদের বসবাস করতে হচ্ছে ।  
পরে এ বিষয়ের উপর আলোচনা করতে গিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, রোহিঙ্গা নারীদের স্বাস্থ্যঝুঁকি কমাতে এবং তাদের নিরাপত্তা জোরদার করতে সরকারের পক্ষ থেকে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। বিশেষ করে তাদের নিরাপত্তায় সরকার তৎপর রয়েছে ।
এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবারে শাহরিয়ার আলম জানান, রোহিঙ্গা ইস্যুতে  মিয়ানমার সম্পর্কে আন্তর্জাতিক অপরাধ আদালত থেকে বাংলাদেশের কাছে যেসব তথ্য চাওয়া হয়েছে তার যতটা সম্ভব দেয়া হয়েছে।  
আশ্রয় নেয়া রোহিঙ্গারা যত দিন না তাদের নিজ দেশে ফেরত যাচ্ছে ততোদিন তাদের মানবিক সব ধরনের সহযোগিতা সরকারের পক্ষ থেকে করা হবে জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরো বলেন, এজন্যে সরকারের পাশাপাশি আন্তর্জাাতিক মহল এবং এনজিও গুলোর আরো বেশি ভূমিকা রাখতে হবে।

 

এই বিভাগের আরো খবর

নির্বাচনে সব রাজনৈতিক দলের অংশ নেয়া উচিত : রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ বলেছেন, গণতন্ত্র বিকাশের স্বার্থে সকল রাজনৈতিক দলের আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ...

নির্বাচনে অংশগ্রহণ নিয়ে রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা নয় : সিইসি

দিনাজপুর প্রতিনিধি : নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে আর কোন রাজনৈতিক দলের সাথে আর আলোচনায় বসবে না নির্বাচন কমিশন। বিকেলে, দিনাজপুর জেলা প্রশাসক...

বাংলাদেশেও বিশ্বের সবচেয়ে নিরাপদ পোশাক কারখানাগুলো আছে: বার্নিকাট

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের সবচেয়ে নিরাপদ কারখানারগুলো মধ্যে বাংলাদেশের তৈরি পোশাক কারখানাগুলো রয়েছে বলে জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is