ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

2018-09-24

, ১৩ মহাররম ১৪৪০

ট্রাম্পের সাথে আবারও আলোচনায় বসতে চান কিম

প্রকাশিত: ১২:৪৬ , ১১ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১২:৪৬ , ১১ সেপ্টেম্বর ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আবার দেখা করার ইচ্ছে পোষণ করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। এদিকে যুক্তরাষ্ট্রও সেই সময়টার অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

বিবিসি সূত্রে জানা যায়, কিম জং-উন ও ডোনাল্ড ট্রাম্পের সিঙ্গাপুরে হয়ে যাওয়া ঐতিহাসিক বৈঠককে কেন্দ্র করে আবারও বৈঠকে বসার আগ্রহ জানিয়ে ট্রাম্পকে চিঠি লিখেছেন কিম। এতে সাড়া দিয়ে যুক্তরাষ্ট্রও নতুন বৈঠকের সময়সূচি নির্ধারণের চেষ্টা করছে।

হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স চিঠিটিকে ‘খুবই আন্তরিক, খুবই ইতিবাচক’ উল্লেখ করে বলেন, এই চিঠির মধ্য দিয়ে ‘পরমাণু নিরস্ত্রীকরণে পিয়ংইয়ংয়ের দেওয়া প্রতিশ্রুতির বিষয়টি ফুটে উঠেছে’।

‘এই চিঠির প্রাথমিক উদ্দেশ্য হলো প্রেসিডেন্টর সঙ্গে আবার বৈঠক করা। আমরা এরই মধ্যে বিষয়টি সমন্বয়ের চেষ্টা করছি।’ তবে দ্বিতীয় বৈঠকটি কখন কোথায় হবে, সে বিষয়ে কোনো ইঙ্গিত দেননি তিনি।

গত সপ্তাহে হয়ে যাওয়া উত্তর কোরিয়ার সেনাবাহিনীর কুচকাওয়াজের বেশ প্রশংসা করেন সারাহ। ৭০তম বার্ষিকী উদ্যাপন উপলক্ষে আয়োজিত সেই কুচকাওয়াজে কোনো আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেনি উত্তর কোরিয়া। সারাহ এই কৃতিত্ব ট্রাম্পকেই দিয়েছেন। তাঁর মতে, এটি ট্রাম্পের নীতির ‘অসাধারণ সাফল্য’। 

কুচকাওয়াজ হয়ে যাওয়ার পর ট্রাম্প টুইটারে উত্তর কোরিয়ার নেতাদের ধন্যবাদ জানিয়েছেন। বলেছেন, এই কুচকাওয়াজ উত্তর কোরিয়ার পক্ষ থেকে ‘বড় ধরনের ও খুব ইতিবাচক পদক্ষেপ’। ‘ধন্যবাদ চেয়ারম্যান কিম। আমরা দুজন মিলে সবাইকে ভুল প্রমাণ করব।’

গত জুন মাসে ট্রাম্প ও কিমের মধ্যে উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে চুক্তি সই হয়। তবে এই পরমাণু নিরস্ত্রীকরণের কৌশল বা সময়সীমার বিষয়ে বিস্তারিত কোনো আলোচনা হয়নি।
 

এই বিভাগের আরো খবর

মিয়ানমারের সার্বভৌমত্বে হস্তক্ষেপের অধিকার জাতিসংঘের নেই

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের সার্বভৌমত্বে জাতিসংঘের হস্তক্ষেপের কোনো অধিকার নেই বলে দাবি করেছেন মিয়ানমার সেনাবাহিনীর প্রধান সিনিয়র...

মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী প্রার্থী সোলিহ’র জয় 

আন্তর্জাতিক ডেস্ক: মালদ্বীপের ক্ষমতাসীন প্রেসিডেন্টের নির্বাচন প্রভাবিত করার চেষ্টা সত্ত্বেও নির্বাচনে অভাবনীয় জয় পেয়েছেন বিরোধী...

ভারতে চালু হচ্ছে বিশ্বের বৃহত্তম স্বাস্থ্যবীমা প্রকল্প

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের বৃহত্তম স্বাস্থ্যবীমা প্রকল্প চালু করতে যাচ্ছে ভারত। এই বীমা প্রকল্পের আওতায় চিকিৎসা সেবা পাবে পঞ্চাশ কোটি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is