ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫

2018-11-21

, ১২ রবিউল আউয়াল ১৪৪০

শাহজালাল বিমানবন্দরে যৌন উত্তেজক নেশাদ্রব্য জব্দ

প্রকাশিত: ১১:০০ , ১১ সেপ্টেম্বর ২০১৮ আপডেট: ১১:০০ , ১১ সেপ্টেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক: আফ্রিকার দেশ ইথিওপিয়া থেকে আসা আরও দেড় হাজার কেজি গাঁজা জাতীয় নেশাদ্রব্য ধরা পড়েছে ঢাকার শাহজালাল বিমানবন্দরে।

এই চালানে মোট এক হাজার ৬০০ কেজি পাতাভর্তি ৯৬টি প্যাকেট আসে বলে সিআইডির সিরিয়াস ক্রাইম এন্ড হোমিসাইডাল ক্রাইমের বিশেষ পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা জানিয়েছেন।

তিনি সাংবাদিকদের জানান, “এখন পর্যন্ত এটি সবচেয়ে বড় চালান। একাধিক নামে চালানটি আসে।”

এ ধরনের নেশাদ্রব্য বাংলাদেশে প্রথম ধরা পড়েছিল গত ৩১ আগস্ট। সেদিন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো গুদাম এবং শান্তিনগরের এক ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে প্রায় সাড়ে আটশ কেজি নেশাদ্রব্য উদ্ধার করা হয়।

এরপর ৮ সেপ্টেম্বর শাহজালালে আসা কয়েকটি কার্টন থেকে পাওয়া যায় আরও ১৬০ কেজি একই ধরনের নেশার দ্রব্য। 

জান্নাত আরা আরও বলেন, “বিমানবন্দরের ফরেন পোস্ট অফিসের মাধ্যমে এই চালানটি আসার খবর পেয়ে আমরা গত বৃহস্পতিবার কার্গোতে যাই। সেখান থেকে নমুনা সংগ্রহ করে আমাদের ল্যাবরেটরিতে পরীক্ষা করে নিশ্চিত হই যে এটা মাদক।

“এই  এনপিএস (নিউ সাইকোঅ্যাকটিভ সাবসটেন্স) এ ফেনেথাইলামাইন পাওয়া গেছে। এটা সেবনে মানুষের শরীরে ইয়াবার মতো উদ্দীপনা জাগায়, যা ক্ষতিকর।”

চায়ের পাতার মতো দেখতে মাদকের এই চালানটি ইথিওপিয়া থেকে বাংলাদেশে বিভিন্ন জনের নামে এসেছিল জানিয়ে এই কর্মকর্তা বলেন, তাদের বিষয়ে অনুসন্ধান শুরু হয়েছে।

এই চালানটি ধরা পড়ে গত শনিবার এই চালানটি ধরা পড়ে গত শনিবার মাদকদ্রব্য অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, কাথ শ্রেণিভুক্ত এক ধরনের উদ্ভিদ থেকে তৈরি এই নেশাদ্রব্য আফ্রিকার দেশগুলোতে বহু আগে থেকেই প্রচলিত। তবে ইদানিং বিভিন্ন দেশে হেরোইন বা ইয়াবার মতো বিকল্প মাদক হিসেবে ব্যবহৃত এই পাতা।

এ ধরনের বিকল্প নেশাদ্রব্যগুলোকে চিহ্নিত করা হচ্ছে ‘নিউ সাইকোট্রফিক সাবটেনসেস’ বা এনপিএস নামে।

এই বিভাগের আরো খবর

প্রধানমন্ত্রীর দপ্তরে রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফ করার অভিযোগ বিএনপির

নিজস্ব প্রতিবেদক: আসন্ন একাদশ সংসদ নির্বাচনে সরকারি দলের পক্ষে কাজ করতে রিটার্নিং কর্মকর্তাদের প্রধানমন্ত্রীর দপ্তরে ডেকে নিয়ে ব্রিফ...

আমজাদ হোসেনের স্বাস্থ্যের অবনতি, চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী 

নিজস্ব প্রতিবেদক: লাইফ সাপোর্টে থাকা চলচ্চিত্র নির্মাতা আমজাদ হোসেনের শারীরিক অবস্থা ক্রমশই অবনতির দিকে যাচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।...

বিদ্যুৎ ও আইসিটি খাতে দক্ষিণ কোরিয়ার সহায়তা চান প্রধানমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক: দেশে বিদ্যুৎ উৎপাদন ও আইসিটি প্রশিক্ষণকেন্দ্র স্থাপনে দক্ষিণ কোরিয়ার বিনিয়োগ ও সহযোগিতা কামনা করেছেন প্রধানমন্ত্রী...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is